Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

হাসপাতালে ভর্তি হলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যার কারণে সোমবার আটলান্টা অঙ্গরাজ্যের ইমোরি হাসপাতালে ভর্তি করা হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারকে। সম্প্রতি নিজের বাড়িতে পড়ে যান জিমি কার্টার। এর পরই গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট জিমি কার্টার। তার বয়স বর্তমানে ৯৫ বছর। তিন সপ্তাহ আগে নিজের বাড়ির মেঝেতে পড়ে যান জিমি কার্টার। এ ঘটনার কয়েক দিন আগেই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন তিনি। এর আগেও কয়েকবার পড়ে গিয়ে গুরুতর আহত হন জিমি কার্টার। গত অক্টোবরে শুরুতে পড়ে গিয়ে ব্যথা পেয়েছিলেন। এ সময় তার মুখে সেলাই পড়ে। গত মে মাসে বাড়িতে পড়ে গিয়ে তার পায়ের হাড় ভেঙে যায়। সে সময় অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয় তাকে। ২০১৫ সালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের যকৃতে ক্যানসার ধরা পড়ে। সে সময় নিজেই এই তথ্য জানান তিনি। তবে ক্যানসার ধরা পড়ার ছয় মাস পর কার্টার জানান, তার আর চিকিৎসার প্রয়োজন নেই। ওষুধ গ্রহণ করেই তা নিয়ন্ত্রণে আসে।

সাবেক ডেমোক্র্যাট জিমি কার্টার ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ৫ বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৮০ সালে পুনর্র্নিবাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি। ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান জিমি কার্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ