Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে কোনো সিন্ডিকেট হবে না

সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে কোনো সিন্ডিকেট হবে না বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। শিগগিরই স্বল্প অভিবাসন ব্যয়ে মালয়েশিয়ায় কর্মী যাবে। মালয়েশিয়া সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে স্বল্প খরচে কর্মী পাঠানোর বিষয়ে ফলপ্রæসূ আলোচনা হয়েছে।
গতকাল মঙ্গলবার প্রবাসী মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, মালয়েশিয়ার কোনো কোম্পানি বাংলাদেশ থেকে কর্মী নিতে চাইলে সরাসরি এদেশের রিক্রুটিং এজেন্সির কাছে চাহিদা পাঠাবে। অথবা মালয়েশিয়ার কোনো রিক্রুটিং এজেন্সিও এদেশ থেকে কর্মী নিয়ে নিয়োগ দিতে পারবে। এর ফলে কোনো সিন্ডিকেট সক্রিয় থাকতে পারবে না।
তিনি বলেন, বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো, উভয় দেশের রিক্রুটিং এজেন্সির সম্পৃক্ততার পরিধি, মেডিকেল পরীক্ষা এবং কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে আলোচনা হয়েছে। সংবাদ সম্মেলনে প্রবাসী সচিব মো. সেলিম রেজাও বক্তব্য রাখেন। এতে আরো উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মনিরুছ সালেহীন,বিএমইটির ডিজি সামসুল আলম।
উল্লেখ্য, ইসরাফিল আলম এমপি অভিযোগ করেন, মালয়েশিয়া সরকারের কাছে বাংলাদেশের পক্ষ থেকে বারবার সিন্ডিকেট করার জন্য প্রস্তাব দেয়া হচ্ছে। এতে তারা বিরক্ত হয়ে বাংলাদেশ থেকে নিচ্ছে না। এধরনের অভিযোগ সঠিক না বলে দাবি করেছেন প্রবাসী মন্ত্রী। এ বিষয়ে মন্ত্রী বলেন, আমরা সিন্ডিকেট চাইনি। উনি হয়তো ওনার কথা বোঝাতে চেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ