Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

সাদেক হোসেন খোকা ছিলেন সব শ্রেণির মানুষের আস্থার প্রতীক

হাবিব উন-নবী খান সোহেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন-নবী খান সোহেল বলেছেন, বিএনপি’র সাবেক ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক সফল মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা ছিলেন সব শ্রেণির মানুষের আস্থা ও ভালোবাসার প্রতীক। তিনি আজীবন নিপীড়িত, বঞ্চিত মানুষের অধিকার আদায়ে রাজপথে সংগ্রাম করে গেছেন। গতকাল মঙ্গলবার বিকালে রাজধানীর পল্টন জমিয়ত কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত এক বিশেষ দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
হাবিব উন-নবী খান সোহেল বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযোদ্ধ, নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ বাংলাদেশের সকল ক্রান্তিলগ্নে সাদেক হোসেন খোকা যে ভ‚মিকা রেখেছেন, তা এদেশের মানুষ কোনদিনই ভুলতে পারবে না। বাংলাদেশে সুশাসন, ন্যায় বিচার প্রতিষ্ঠা, গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি সর্বোপরি বহুদলীয় গণতন্ত্রের চর্চায় সাদেক হোসেন যে অসাধারণ ভ‚মিকা রেখেছেন দা ইতিহাসের পাতায় চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি বলেন, সাদেক হোসেন খোকার বর্ণাঢ্য সংগ্রাম মুখর জীবন আদর্শ থেকে শিক্ষা নিয়ে এদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব ও জনগণের অধিকার আদায়ে সর্বস্তরের মানুষকে ঝাপিয়ে পড়াই এখন সময়ের দাবি। বিশেষ অতিথির বক্তব্যে জমিয়তের সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম বলেন, বাংলাদেশ থেকে গণতন্ত্র মুছে ফেলা হয়েছে। জোর যার মুল্লুক তার নীতিতে দেশ চলছে। দেশে আইনের শাসন নেই, আহরহ মানুষ গুম, খুন হচ্ছে। দীর্ঘদিন যাবৎ দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে বন্দি করে রাখা হয়েছে। এভাবে একটি দেশ চলতে পারে না। ইসলাম ও দেশের স্বার্থে ইসলামি ও জাতীয়তাবাদী শক্তির ঐক্যবদ্ধ আন্দোলনই পারে দেশকে এই কঠিন পরিস্থিতি থেকে মুক্তি দিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন