Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

দেশ ছাড়লেন সদ্য পদত্যাগী বলিভিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১০:৪৪ এএম

বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস দেশ ছেড়ে মেক্সিকো চলে গেছেন। মোরালেস গতকাল মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছেন, তিনি এখন দেশ ছাড়ছেন। তবে খুব শিগগিরই আরও বেশি শক্তি ও ক্ষমতা নিয়ে ফিরে আসবেন। নির্বাচনে তার বিজয় নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলে আন্দোলন জোরদার করার পর তিনি রোববার পদত্যাগের ঘোষণা দেন।

কয়েক সপ্তাহ ধরেই সেখানে বিক্ষোভ চলছিল। টেলিভিশনে দেয়া এক ভাষণে বামপন্থী প্রেসিডেন্ট মোরালেস বলেন, প্রেসিডেন্ট পদ থেকে আমি পদত্যাগ করেছি। লাতিন আমেরিকায় দীর্ঘদিন প্রেসিডেন্টের দায়িত্ব পালনরত মোরালেসের পদত্যাগের সমর্থনে বেশ কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাও পদত্যাগ করেন। এতে দেশটির নেতৃত্বে এক ধরনের শূন্যতা সৃষ্টি হয়েছে।

মোরালেস বলেন, আমি দায়িত্ব থেকে পালিয়ে যাচ্ছি না। আমি কোনও অন্যায়ও করিনি। জীবনের শেষ এখানে নয়। এখান থেকে লড়াই শুরু। আমি ক্ষুদ্র জাতিসত্তার লোক, এটাই আমার পাপ। আমি পদত্যাগ করছি, যাতে বিরোধীরা আমার ভাইদের লাথি মারতে না পারে।

মোরালেস আয়মারা ২০০৬ সালে বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি আগে কোকো চাষী ছিলেন। ২০ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনে সামান্য ব্যবধানে জয়ী হন মোরালেস। তিনি চতুর্থ মেয়াদে বলিভিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

বিরোধীরা বলছেন, ভোট গণনায় জালিয়াতি হয়েছে। তিন সপ্তাহ ধরে বলিভিয়ার রাস্তায় রাস্তায় বিক্ষোভ চলে। এ সময় তিনজন নিহত ও শতাধিক মানুষ আহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিভিয়া


আরও
আরও পড়ুন