Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নির্বাচন বাধাগ্রস্ত করতে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১:০৩ পিএম

কয়েক সপ্তাহ পরেই ব্রিটেনে জাতীয় নির্বাচন। এরইমধ্যে বিভিন্নভাবে তা বাধাগ্রস্ত করারও প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলে মনে করা হচ্ছে। কেননা, দুইদিনের ব্যবধানে দুইবার বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে দেশটির বিরোধী দল লেবার পার্টির ডিজিটাল প্ল্যাটফর্ম।

মঙ্গলবার (১২ নভেম্বর) লেবার পার্টি সংবাদমাধ্যমে জানায়, তাদের ডিজিটাল প্লাটফর্ম দ্বিতীয়বারের মতো বড় ধরনের সাইবার হামলার কবলে পড়েছে। তবে তাতে কোনো ধরনের তথ্য চুরি হয়নি বলে আশা প্রকাশ করেছে দলটি। এর আগে সোমবারও (১১ নভেম্বর) দলটির এই প্ল্যাটফর্ম সাইবার হামলার শিকার হয়েছিল। যদিও তখনও কোনো তথ্য চুরি করতে পারেনি হামলাকারীরা। তাদের ব্যর্থ করতে সফল হয়েছিল লেবার পার্টি কর্তৃপক্ষ।

লেবার পার্টির এক মুখপাত্র বিবৃতিতে বলেন, আমরা পার্টির ডিজিটাল প্লাটফর্মে খুব সূ² এবং বড় মাত্রার সাইবার হামলা হওয়ার বিষয়টি টের পেয়েছি। পরে সঙ্গে সঙ্গেই আমরা এর বিরুদ্ধে পদক্ষেপ নিই। আমাদের সুরক্ষিত নিরাপত্তা ব্যবস্থার কারণে হামলা ব্যর্থ হয়ে গেছে। এ ঘটনা জাতীয় সাইবার নিরাপত্তা কেন্দ্রকে জানানো হয়েছে বলে উল্লেখ করেছেন লেবার পার্টির মুখপাত্র।

এদিকে, ব্রিটিশ নিরাপত্তা সেবা বিভাগ সতর্ক করে জানিয়েছে, বিশ্বের অন্যান্য দেশ যুক্তরাজ্যের ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচন ব্যাহত করতে সাইবার হামলা কিংবা বিতর্কিত রাজনৈতিক বার্তা ছড়ানোর কৌশল হাতে নিতে পারে। লেবার পার্টির কয়েকটি ওয়েবসাইট স্বল্প সময়ের জন্য সাইবার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছেন দেশটির এক নিরাপত্তা কর্মকর্তা।

হামলার কারণে পার্টির নির্বাচনী প্রচারের গতি ধীর হয়ে পড়েছিল। লেবারের একটি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ব্রাজিল বা রাশিয়া এই হামলায় জড়িত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ