Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

নিউইয়র্কের ব্রঙ্কসে বর্ধিত পরিসরে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপিত

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ২:১১ পিএম

নিউইয়রকের ব্রংকস ইউনাইটেড ইন্টারন্যাশনাল মিলাদুননবী সা. কনফারেন্সে বক্তারা বলেন, ৫৭০ খ্রিস্টাব্দের ১২ রবিউল আউয়াল সোমবার আরবের মরু প্রান্তরে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনেই তিনি ওফাত নেন। গোটা আরব জাহান একটা সময় ঘোর অন্ধকারে নিমজ্জিত ছিলো। মানুষ হয়ে পড়েছিলো বেদ্বীন। আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিলো তারা। সর্বত্র দেখা দিয়েছিলো অরাজকতা ও বিশৃঙ্খলা। তখন মানুষ মারামারি আর হানাহানিতে লিপ্ত ছিলো এবং মূর্তি পূজা করতো। এ যুগকে বলা হতো আইয়ামে জাহেলিয়াত। তখন মহান আল্লাহ পাক বিশ্বজগতের রহমতস্বরূপ পাঠিয়েছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে। তিনি পৃথিবীতে এসেছিলেন তৌহিদের মহান বাণী নিয়ে। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। হজরত মুহাম্মদ (সা.) ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন মহানবী। দীর্ঘ ২৩ বছর এ বার্তা প্রচার করে মহানবী হজরত মুহাম্মদ (সা.) ৬৩ বছর বয়সে ওফাত করেন ।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় গত ১০ নভেম্বর রোববার ব্যাপক আয়োজনে ও যথাযথ ধর্মীয় মর্যাদায় উদযাপিত হয়েছে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.)। পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে ১০ নভেম্বর বিকেল ৪টা থেকে স্টারলিং-বাংলাবাজার এলাকায় ওলমস্টেড এভিনিউর পিএস ১০৬ স্কুল অডিটরিয়ামে তাৎপর্যপূর্ণ ওয়াজ ও দো’য়া মাহফিল অনুষ্ঠিত হয় ।
ওয়াজ ও দোয়া মাহফিলের পুর্বে এক বিশাল রেলি স্টারলিং বাংলাবাজারের গুরুত্বপূর্ণ সরক প্রদক্ষিণ করে ।

পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) সম্মিলিত ভাবে উদযাপনের লক্ষে ঈদ-ই-মিলাদুন্নবী (সা.) উদযাপন কমিটি গঠন করা হয়। এ কমিটির আহ্বায়ক করা হয় বাংলাবাজার জামে মসজিদের খতীব মাওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়াকে এবং সদস্য সচিব করা হয় হাফিজ মাওলানা ওয়াহি আহমেদ চৌধুরীকে। এছাড়া কমিটির অন্যান্যরা হচ্ছেন : কোষাধ্যক্ষ এ ইসলাম মামুন, সদস্য মোজাফ্ফর হোসেন, আলা উদ্দিন, মঞ্জুর চৌধুরী জগলুল ও নাসির উদ্দিন। মাহফিলে বিশিষ্ট আলেম-ওলামা ও ইসলামী চিন্তাবিদগণ তাৎপর্যপূর্ণ ওয়াজ পেশ করেন ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ