Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভারতের প্রতিটি শহরে তৈরি হচ্ছে ‘গরু হোস্টেল’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ৪:০০ পিএম

আজকাল গরুর খাঁটি দুধ তো গ্রামেই পাওয়া যায় না। আর শহরের ক্ষেত্রে তো ‘দূর কি বাত’ অর্থাৎ অনেক দূরের বিষয়। শহরে খাঁটি দুধ পাওয়া এখন বেশ দুষ্করই বলতে হবে।

তাই শহরবাসীদের খাঁটি দুধের সমস্যা সমাধানে উদ্যোগ নিতে যাচ্ছে ভারত সরকার। এই উদ্যোগে কিছু জায়গা বরাদ্দ করে গড়ে তোলা হবে গরু হোস্টেল।
ভারতের নবগঠিত জাতীয় গরু কমিশন (কামধেনু আয়োগ) দেশটির সরকারের কাছে প্রস্তাব করেছে প্রতিটি শহর বা শহুরে অঞ্চলে ১০ থেকে ১৫টি বিশেষ জায়গা বরাদ্দ দেয়ার। রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার উভয়ের কাছে এমন প্রস্তাব পাঠানো হয়েছে।

বিশেষভাবে বরাদ্দকৃত এসব জায়গা খোলা হবে গরু হোস্টেল। কেউ একটি গাভী পালতে চাইলে তিনি সেটি কিনে সেই হোস্টেলে রাখবেন। এজন্য তাকে কিছু ফি দিতে হবে হোস্টেল কর্তৃপক্ষকে।

তবে গাভীটি থেকে প্রাপ্ত সব সুযোগ-সুবিধা গাভীর মালিক ভোগ করতে পারবেন। যেমন- দুধ নিতে পারবেন, বাচ্চার মালিকানা পাবেন। অর্থাৎ শহরে থাকার কারণে ইচ্ছা থাকা সত্ত্বে¡ও জায়গার অভাবে গরু লালন-পালন থেকে বঞ্চিত হওয়া লাগবে না আর।



 

Show all comments
  • Rahul Majumdar ১৫ নভেম্বর, ২০১৯, ১:৩৬ পিএম says : 0
    Abar KHATAL !
    Total Reply(0) Reply
  • Shahadut Hosen ১৪ নভেম্বর, ২০১৯, ৩:৩৭ পিএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Shahadut Hosen ১৪ নভেম্বর, ২০১৯, ৩:২২ পিএম says : 0
    খুব ভালো লাগলো সুন্দর একটা প্রস্তাব
    Total Reply(0) Reply
  • ash ১৪ নভেম্বর, ২০১৯, ৬:০৭ এএম says : 0
    HAHAHHAHAAHAHAHAHAHHAAH AKTA GORUR DESH HAHAHAHAHAHAH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৫ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন