Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

সমুদ্রে ভেসে আসছে কোকেন, ফ্রান্সের সৈকত বন্ধ করে দিল পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ৪:৩৬ পিএম

মাদক দ্রব্য কোকেন ভেসে আসছে প্রতিদিন সমুদ্রের ঢেউয়ে। আর তার জেরে বন্ধ করে দিতে হল বেশ ফ্রান্সের কয়েকটি সমুদ্র সৈকত। অক্টোবর শেষের দিক থেকে ফ্রান্সে আটলান্টিকে সাগরের তটে প্রতিদিন গড়ে প্রায় একশো কিলোগ্রাম করে কোকেন ভেসে আসছে। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন সে দেশের এক কর্মকর্তা।

কোকেনগুলি প্যাকেটবন্দি হয়ে সৈকতে ভেসে আসছে। সেগুলি অত্যন্ত উচ্চমানের কোকেন, প্লাস্টিকের প্যাকেটে বন্দি থাকায়, পানিতে ভেসে এলেও কোনও রকম বিকৃতি ঘটেনি। তাই সাধারণ মানুষের হাতে যাতে সেগুলি না পড়ে তার জন্য সৈকত বন্ধ করে বসানো হয়েছে পুলিশি প্রহরা। কয়েকশো কোটি টাকার এমন মাদক কী ভাবে কোথা থেকে আসছে, তা নিয়ে তদন্ত চলছে। মঙ্গলবার পর্যন্ত মোট এক হাজার ১০ কিলোগ্রাম কোকেন উদ্ধার হয়েছে বলে খবর। দু’দিন আগেও এই পরিমাণটা ছিল ৭৬৩ কিলোগ্রাম। তারপই হঠাৎ লাফিয়ে বেড়ে যায় কোকেনের প্যাকেট ভেসে আসার পরিমাণ।

প্রশাসন ভয় পাচ্ছে, অবৈধকোকেন ব্যবসায়ী বা ভবিষ্যতের ব্যবসায়ীরা এর ফলে প্রবল উৎসাহের সঙ্গে কোকেনগুলি হাতানোর চেষ্টা করবে। ইতিমধ্যেই একাধিক ব্যক্তিকে ওই কোকেনের প্যাকেট-সহ গ্রেফতার করা হয়েছে। ১৭ বছরে এক কিশোর তিন ঘণ্টা গাড়ি চালিয়ে ফ্রান্সের ওই সৈকতে পৌঁছয়। যাকে পরে পাঁচ কিলোগ্রাম কোকেনের একটি প্যাকেট সহ ধরা হয়। তাই উদ্ধার হওয়া ব্যতীত কত কোকেন চোরা বাজারে চলে গিয়েছে তারও তদন্ত চলছে।

তদন্তকারীরা মনে করছেন, সমুদ্রের মাঝে হয় ঝড় বা যান্ত্রিক গোলযোগের মধ্যে প়ড়ে কোকেন বোঝাই কোনও জাহাজ। পরিস্থিতি সামলাতে সেই জাহাজ থেকে প্যাকেট প্যাকেট কোকেন সমুদ্রে ফেলে ভার কমানোর চেষ্টা হয়ে থাকতে পারে। তাই অক্টোবরের মাঝামাঝি থেকে ওই গোটা এলাকায় জাহাজ চলাচলের সব তথ্য খতিয়ে দেখা হচ্ছে। খুঁজে বার করার চেষ্টা হচ্ছে কোথা থেকে এল ওই কোকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন