Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে ৫ প্রতিশ্রুতি স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ৫:৩৯ পিএম | আপডেট : ৫:৪৫ পিএম, ১৩ নভেম্বর, ২০১৯

বিশ্ব জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত বিষয়াদির উপর ৫টি প্রতিশ্রুতি তুলে ধরেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বুধবার (১৩ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায় কেনিয়ার রাজধানী নাইরোবিতে ‘ দ্য নাইরোবি সামিট অন আইসিপিডি : এক্সিলারেটিং দ্য প্রমিস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে স্বাস্থ্যমন্ত্রী মাতৃমৃত্যু হার হ্রাস, পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারের ক্ষেত্রে অপূর্ণ চাহিদার হার হ্রাস, লিঙ্গভিত্তিক সহিংসতা হ্রাস, এসডিজি’র সাথে সঙ্গতি রেখে জনমিত্তিক বৈচিত্র সংক্রান্ত বিষয়াদি মোকাবেলাপূর্বক জনমিত্তিক লভ্যাংশ অর্জন এবং আইসিপিডি এবং এসডিজি অর্জনে দক্ষিণ-দক্ষিণ ও ত্রৈমাসিক সহযোগিতা জোরদারের ৫ প্রতিশ্রুতি তুলে ধরেন।

সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকেরে নেতৃত্বে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপিসহ আরো ৩ জন সংসদ সদস্য, বাংলাদেশ সরকারের সচিব ও মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা অংশ নেন।

উল্লেখ্য, কেনিয়ার রাজধানী নাইরেবিতে ১২-১৪ নভেম্বর অনুষ্ঠিতব্য সম্মেলনে কেনিয়া, ডেনমার্ক সরকার ও জাতিসংঘ জনসংখ্যা উন্নয়ন তহবিল (ইউএফপিএ) সম্মেলনটি আয়োজন ও অর্থায়ন করছে। ১৯৯৪ সালে কায়রোতে অনুষ্ঠিত প্রথম জনসংখ্যা ও উন্নয়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলন এর ২৫ বছর পূর্তির প্রেক্ষাপটে নাইরোবির এই সম্মেলনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বক্তারা অভিহিত করেন। সম্মেলনে আইসিপিডি প্রগ্রাম অব একশন (পিওএ) বাস্তবায়নে অগ্রগতি, চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ করণীয়সহ সার্বজনীন প্রজনন অধিকার, জ্যামিতিক বৈচিত্র, লভ্যাংশ, লিঙ্গভিত্তিক সহিংসতা দূরীকরণ প্রভৃতি বিষয়াদির গুরুত্বপূর্ণ দিকগুলোও তুলে ধরা হয়।

উল্লেখ্য, সম্মেলনের ১২ নভেম্বর প্রথমদিনে বাংলাদেশের নেতৃবৃন্দ বিভিন্ন সেশনে অংশগ্রহণ করেন এবং পার্টনারশিপ পপুলেশন এ্যান্ড ডেভলপমেন্ট (ইউএনএফএ) এর আয়োজনে ‘ সাউথ সাউথ এ্যান্ড ট্রাইংগুলার পার্টনারশিপ টু এক্সিলারেট দ্য আইসিপিডি প্রমিস’ শীর্ষক আলোচনাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি মডারেটর হিসেবেও দায়িত্ব পালন করেন।

সম্মেলনে প্যানেল আলোচক হিসেবে দক্ষিণ আফ্রিকার সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী, চীনের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী, গাম্বিয়ার মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী, ডেনমার্ক এবং কেনিয়াসহ অন্যান্য দেশের সরকারি প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রধান আইসিপিডি, পিওএ বাস্তবায়নের লক্ষ্যে নানা প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ