Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাবিতে ভিসির অপসারণ দাবিতে বিক্ষোভ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আবারও বিক্ষোভ মিছিল করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরত শিক্ষক শিক্ষার্থীরা। গতকাল বুধবার দুপুর ১২ টার দিকে বিশ^বিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে মিছিলটি শুরু হয়ে পুরাতন রেজিষ্ট্রার ভবনের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ মিলিত হয় । সমাবেশে দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান বলেন, এই আন্দোলন বিশ্ববিদ্যালয়কে রক্ষা করার আন্দোলন। গত ৫ নভেম্বর ছাত্রলীগের হামলার পর শতশত শিক্ষার্থী প্রতিবাদ জানাতে হল থেকে বের হয়ে এসেছিল। ঠিক তেমনি হল খুলে দেওয়া পর আবারও শিক্ষার্থীরা অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের পক্ষের এই আন্দোলনে অংশ নিবে।

আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, বর্তমানে শিক্ষা মন্ত্রনালয় ও ইউজিসি থেকে তদন্ত কমিটি গঠন করা হয়নি। তারা তদন্ত কমিটি গঠনের উদ্যোগ নিবে বলে জানিয়েছে। বিশ্ববিদ্যালয় কে অনিরাপদ করে নিরাপত্তার দোহাই দিয়ে প্রশাসন বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়েছে, হল ভ্যাকেন্ড করে দিয়েছে। সন্ত্রাসী হামলা, মামলা দিয়ে আন্দালন দমন করার পথকে বেচে নিয়েছে। কিন্তু আমরা সকল কিছু মোকাবেলা করে আন্দোলন চালিয়ে যাচ্ছি।

ছাত্র ইউনিয়নে জাবি সংসদের সহ-সভাপতি ওয়ালিউর রহমান সান বলেন, আমাদের শান্তিপূর্ণ ও যৌক্তিক আন্দোলনে তারা হামলা চালিয়েছে। বিশ্ববিদ্যালয় ও হল ভ্যাকেন্ড করেও আমাদের যৌক্তিক আন্দোলন দমাতে পারেননি । শুধু দুর্নীতি নয়, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে যে অচলাবস্থা সৃষ্টি করেছে তার জন্যও এই ভিসিকে পদত্যাগ করা উচিৎ।
এসময় আরো উপস্থিত ছিলেন, অধ্যাপক সাঈদ ফেরদৌস , অধ্যাপক শামিমা সুলতানা , অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক জামালুদ্দিন রুনু, অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ, সাধারণ ছাত্র অধিকার পরিষদ, জাবির সাংস্কৃতিক জোট ও প্রগতিশীল ছাত্র জোটের নেতা কর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ