Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

শীতলক্ষ্যায় অবৈধ স্থাপনা উচ্ছেদ

রূপগঞ্জ (নারায়ণগগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নারায়ণগঞ্জ রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীতে ৫ম দফায় দ্বিতীয় দিনে দখলকারী এনার্জিপ্যাক হ্যামকোসহ আরো অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডবিøউটিএ›র ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার সকাল থেকে উপজেলার খৈসাইর এলাকায় শীতলক্ষ্যা নদীর তীর এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
এ সময় অভিযানকালে জব্দ করা ইট, বালু ও কয়লা মোট প্রায় ২৫ লাখ টাকায় নিলামে বিক্রি করা হয়। অনুমোদনের বাইরে নদী ভরাট ও দখল করায় এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড নামের কারখানাকে নগদ ৫ লাখ টাকা জরিমানা করা হয়।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম হাবিবুর রহমান হাকিমের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিআইডবিøউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপ-পরিচালক মো. শহীদুল্লাহসহ বিআইডবিøউটিএ›র ঊর্ধ্বতন কর্মকর্তারা।
রূপগঞ্জের খৈসাইর এলাকার নদী দখল ও ভরাটের অভিযোগে সাব্বিরের মালিকানাধীন এএসবি ব্রিক ফিল্ড, সিদ্দিকুর রহমানের মালিকানাধীন জিএসবি ব্রিক ফিল্ড, হারিজুলের মালিকানাধীন এসএনআর ব্রিক ফিল্ড, শরীফের মালিকানাধীন এমএনবি ১ ব্রিক ফিল্ড, নাদিমের মালিকানাধীন এমএনবি২ ব্রিক ফিল্ড, সাইফুল ইসলামের মালিকানাধীন বিআইপি ব্রিক ফিল্ডের অবৈধ স্থাপনা উচ্ছেদ ও সেখানে থাকা ইট বালু জব্দ করা হয়।

এছাড়াও সাকিলউদ্দিনের মালিকানাধীন এমকেবি ব্রিক ফিল্ড, যুবলীগ নেতা এসটি সাত্তারের মালিকানাধীন এসটিএ ব্রিক ফিল্ড ও হ্যামকো ব্যাটারির অবৈধ স্থাপনা উচ্ছেদ ও জব্দকৃত মালামাল নিলামে বিক্রি করা হয়। অন্যদিকে ভাসমান জেটি নির্মাণের অনুমোদন নিলেও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেকে নদী ভরাটের অপরাধে নগদ ৫ লাখ টাকা জরিমানা করা হয়। সেখানে থাকা বালু জব্দ করে ২ লাখ ৬৪ হাজার টাকায় নিলামে বিক্রি করা হয়। এ সময় কারখানাটির কর্তৃপক্ষ আগামী ২ মাসের মধ্যে ভরাটকৃত অংশ খননের মাধ্যমে নদীকে ফিরিয়ে দেয়া হবে বলে মুচলেকা দেয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম হাবিবুর রহমান হাকিম জানান, নদী দখলদাররা যত প্রভাবশালী হোক না কেন তাদের কোনো ছাড় নেই। দখলদারদের বিরুদ্ধে অভিযান চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ