Inqilab Logo

ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

গণহত্যার অপরাধে সু চির বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ১১:৪৩ এএম

লাতিন আমেরিকান মানবাধিকার সংগঠনগুলো আর্জেন্টিনায় রোহিঙ্গাদের ওপর গণহত্যার অপরাধে মিয়ানমারের নেত্রী অং সান সু চিসহ তার সেনাবাহীর কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে।

মুসলিম এবং অন্য সংখ্যালঘু গোষ্ঠীর ওপর সামরিক বাহিনীর হামলার কারণে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য এই প্রথম কোনো আইনি পদক্ষেপের মুখোমুখি হতে যাচ্ছেন অং সান সু চি।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ বা ‘বৈশ্বিক বিচার-দায়বদ্ধতার’ আওতায় দায়ের করা মামলায় রোহিঙ্গাদের ওপর যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তুলে বলা হয়, এ ধরনের নৃশংস অপরাধ কেবল একটি জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে।



 

Show all comments
  • Anwar ১৪ নভেম্বর, ২০১৯, ৬:৩৪ পিএম says : 0
    এ ধরনের নৃশংস অপরাধ কেবল একটি জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে। এ ধরনের নৃশংস অপরাধ কেবল একটি জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে। এ ধরনের নৃশংস অপরাধ কেবল একটি জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে।
    Total Reply(0) Reply
  • Shahadut Hosen ১৪ নভেম্বর, ২০১৯, ৩:৪৯ পিএম says : 0
    অং সান সুচির শাস্তি হিসেবে শান্তিতে নোবেল প্রাইজ ফিরিয়ে নেয়া হোক এবং রাজাকার হিসেবে শাস্তির আওতায় আনা হোক সেই সাথে সেনাবাহিনী গুলো কেউ শাস্তির আওতায় আনা হোক এবং কি অবিলম্বে রোহিঙ্গা জনগোষ্ঠী কে ফিরেয়ে নেয়া হো।
    Total Reply(0) Reply
  • Md Azadul Islam ১০ ডিসেম্বর, ২০১৯, ১১:১৮ এএম says : 0
    জাতিসংঘের চোখ মুসলমানদের জন্য অন্ধ। সুধু কি মায়ানমার! কাশ্মীর,আফগান,বসনিয়া ও হার্জেগভিনা সহ বিশ্বের যে দেশগুলোতে মুসলিমরা বসবাস করে আর যদি হয় প্রকৃত মুসলিম তাহলে তাদের ওপর নির্যতন করলে জাতিসংঘের আন্তরিক সহযোগিতা পাওয়া যায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি

১০ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন