Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

পরিবেশ দূষণ : চট্টগ্রামে ২ সিমেন্ট কারখানাকে সাড়ে ১৩ লাখ টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৯, ২:৪৮ পিএম

মানমাত্রা বহির্ভূত অপরিশোধিত বায়ু নির্গমনের মাধ্যমে পরিবেশের ক্ষতি করায় চট্টগ্রামে দুটি সিমেন্ট কারখানাকে সাড়ে ১৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক আজাদুর রহমান মল্লিক শুনানি শেষে দুই প্রতিষ্ঠানের জন্য এ জরিমানা নির্ধারণ করেন।
কারখানাগুলো দুটি হলো-নগরীর দক্ষিণ পতেঙ্গায় হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও উত্তর পতেঙ্গায় এনজিএস সিমেন্ট। এরমধ্যে হাইডেলবার্গকে পাঁচ লাখ ৬০ হাজার এবং এনজিএস সিমেন্টকে সাত লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়।
অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশগুপ্তা বলেন, কারখানা দুটিকে ছাড়পত্রের শর্ত হিসেবে তিন মাস অন্তর তাদের কারখানা থেকে নির্গমন হওয়া বায়ুর বিষয়ে প্রতিবেদন দিতে হয়। যে প্রতিবেদন দিয়েছে তাতে নির্গমন হওয়া বায়ুর মানমাত্রা নির্ধারিত মাত্রার চেয়ে অনেক বেশি পাওয়া গেছে। এতে পরিবেশের ক্ষতি হচ্ছে।
ডাস্ট কন্ট্রোলের জন্য কারখানা দুটির ব্যবস্থাপনা যথাযথ না থাকায় শুনানি শেষে এ ক্ষতিপূরণ নির্ধারণ করা হয় বলে জানান তিনি।# র ই সেলিম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ দূষণ

১৭ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ