Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় কমেছে ২৮ শতাংশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে আগের মাসের তুলনায় অক্টোবরে সরকারের রাজস্ব আদায় কমেছে ২৮ শতাংশ। লেনদেনের মন্দাবস্থার কারনে সরকারের রাজস্ব আদায়ে এই ভাঁটা পড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, চলতি বছরের অক্টোবর মাসে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ২৩ লাখ টাকা।

যার পরিমাণ সেপ্টেম্বর মাসে ছিল ১৫ কোটি ৬৬ লাখ টাকা। অর্থাৎ মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ৪৩ লাখ টাকা বা ২৮ শতাংশ। চলতি বছরের অক্টোবরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৭ কোটি ২ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে আদায় হয়েছে ৪ কোটি ২১ লাখ টাকা। এ হিসাবে অক্টোবর মাসে মোট রাজস্ব আদায় হয়েছে ১১ কোটি ২৩ লাখ টাকা। অন্যদিকে আগের মাসে অর্থাৎ সেপ্টেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে ৮ কোটি ৪৯ লাখ টাকা রাজস্ব আদায় হয়। আর উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রয় থেকে আদায় হয় ৭ কোটি ১৭ লাখ টাকা। এ হিসাবে সেপ্টেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয় ১৫ কোটি ৬৬ লাখ টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসইর

৫ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ