Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ২০ গিগাবাইট স্পিড নিয়ে আসছে ফাইভ জি

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বর্তমানে মোবাইল ইন্টারনেটে যত পরিষেবা রয়েছে, সবাই যার দিকে তাকিয়ে আছে সে হলো ৫জি। কারণ এই পরিষেবা বাজারে এলে সেকেন্ডের মধ্যেই একটা গোটা ছবি ডাউনলোড করে ফেলতে পারবেন অনায়াসে। কয়েক বছর আগেও মোবাইলে একটি ছবি ডাউনলোড করতে যেখানে ঘাম ছুটত, যেখানেই ৪জি কানেক্টিভিটি আসার পর এখন ভিডিও স্ট্রিমিং হয় চোখের নিমেষে। তবে এখনই সন্তুষ্ট হওয়া যাবে না। সম্প্রতি ইন্টারন্যাশনাল টেলেকমিউনিকেশন ইউনিয়ন আরও একধাপ এগিয়ে আরও দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেট পরিষেবা আনতে চলেছে। যুক্তরাষ্ট্রের সান দিয়েগোতে ১০-১৮ জুন আইটিইউর ১২ সদস্যের একটি দল সম্প্রতি এ ব্যাপারে একটি খসড়া তৈরি করেন। ৫জি পরিষেবা দিতে প্রযুক্তিগতভাবে টেলিকম কোম্পানিগুলিকে কী কী করতে হবে তা নিয়েও আলোচনা হয় সেখানে। মাসখানেকের মধ্যে একটি পাইলট প্রোজেক্টও শুরু করা হবে বলে জানা গেছে। বৈঠকে এটাও ঠিক হয়, ৪জি-র তুলনায় ৫জি-র স্পিড উল্লেখযোগ্যভাবে বাড়ানো হবে। বর্তমানে ৪জি এলটিই প্রযুক্তিতে ১এনঢ়ং পর্যন্ত সর্বাধিক স্পিড দিতে সক্ষম। তবে এই বৈঠকে ঠিক হয়েছে, ৫জি-র ক্ষেত্রে এই স্পিড ২০ গুণ বাড়ানোর পরিকল্পনা রয়েছে। অর্থাৎ ঠিকমতো কানেক্টিভিটি থাকলে প্রতি সেকেন্ডে ২০এনঢ়ং পর্যন্ত স্পিড দিতে পারবে ৫জি! তার মানে একটি হাই ডেফিনিশন সিনেমা আপনার মোবাইলে ডাউনলোড হতে এক সেকেন্ডও সময় লাগবে না! বস্তুত থ্রিজি, ৪জির পর ৫জি নিয়ে যে ব্যাপক গবেষণা শুরু হয় প্রযুক্তি বিজ্ঞানীরা তার সাফল্যের কাছাকাছি পৌঁছে গেছেন। মাত্র পাঁচ বছর আগে ৪জি নেটওয়ার্ক উপযোগী স্মার্টফোন বাজারে বিক্রি শুরু হয়। কিন্তু তারপরই ওয়্যারলেস শিল্পে ৫জি নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে।
মোবাইল ফোন অপারেটর, স্মার্টফোন চিপ নির্মাতা, নেটওয়ার্ক যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো ৫ জি বা পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক প্রযুক্তি উন্নয়নে কাজ শুরু করেন। সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, স্মার্টফোনের পর্দায় নেটওয়ার্ক সংকেতের চিহ্ন হিসেবে ৫জি দেখার আগে ওয়্যারলেস শিল্পকে অনেক গুরুত্বপূর্ণ বাধা পেরোতে এবং ৫জির বিষয়টি পরিষ্কার হতে হয়। টমস গাইড, ওয়েবসাইট।



 

Show all comments
  • M Ataur Rahman ২৩ আগস্ট, ২০২১, ৩:৫৭ এএম says : 0
    Thank,s
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার ২০ গিগাবাইট স্পিড নিয়ে আসছে ফাইভ জি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ