Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইয়েমেন ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের সাথে সউদি যুবরাজের বৈঠক আজ

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:১৭ পিএম, ২১ জুন, ২০১৬

ইনকিলাব ডেস্ক : ইয়েমেন সংকট নিয়ে জাতিসংঘ এবং সউদি আরবের মধ্যে সৃষ্ট অচলাবস্থার মধ্যে বিশ্বসংস্থার মহাসচিব বান কি মুন আজ বুধবার সউদি ডেপুটি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠকে বসছেন। নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বান কি মুনের উপ মুখপাত্র ফারহান হক। তিনি অবশ্য বৈঠকে আলোচনার বিষয়ের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি।
ইয়েমেন যুদ্ধে ব্যাপক হারে শিশু নিহত হওয়ার ঘটনায় জাতিসংঘ সউদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে অভিযোগ তুলে জোটকে কলো তালিকাভুক করায় উভয় পক্ষে সংকট তৈরি হয়। ইয়েমন যুদ্ধের ব্যাপারে এক বিশেষজ্ঞ রিপোর্টে বলা হয়েছে, গত বছর ইয়েমেনে নিহত ৭৮৫ শিশুর মধ্যে শতকরা ৬০ ভাগ প্রাণ হারিয়েছে জোটের হামলায়। রিপোর্টের সত্যতা সউদি আরব নাকচ করলেও এই রিপোর্ট পাওয়ার পর জাতিসংঘ সউদি নেতৃত্বাধীন জোটকে কালো তালিকাভুক্ত করে। পক্ষান্তরে জাতিসংঘের এই পদক্ষেপে বিশ্বসংস্থার বৃহত্তর চাঁদাদাতা রিয়াদ ক্ষোভ প্রকাশ করলে বিষয়টি বাস্তবতার নিরিখে পর্যালোচনা করে দেখার জন্য কালো তালিকার প্রশ্নটি আপাতত স্থগিত রাখা হয়। একই সঙ্গে জাতিসংঘ মহাসচিব সউদি আরবের বিরুদ্ধে আর্থিক ব্লাকমেইলের অভিযোগ তুলে বলেন, দেশটিকে কালো তালিকাভুক্ত করার কারণে প্রদেয় চাঁদা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে রিয়াদ। সউদি আরব এই দুটি অভিযোগই অস্বীকার করেছে। এই পরিস্থিতিতে সউদি সরকার রিয়াদে অবস্থিত জোটের সদরদফতরে আলোচনায় বসে প্রকৃত ঘটনার বাস্তবতা অনুধাবনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানালেও জাতিসংঘ আলোচনার জন্য রিয়াদে বিশেষজ্ঞ দল পাঠানোর ব্যাপারে কোনো আগ্রহ দেখায়নি। এ ধরনের বৈঠক জাতিসংঘ সদরদফতরে হতে পারে বলে মত দিয়েছে বিশ্বসংস্থা। এ অবস্থায় আজ বুধবার নিউইয়র্কে জাতিসংঘ দফতরে মহাসচিক বান কি মুনের সাথে আলোচনায় বসছেন সউদি আরবের প্রবল ক্ষমতাধর যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মোহাম্মদ একই সঙ্গে দেশটির আগামী ভবিষ্যতের রূপকপার এবং প্রতিরক্ষামন্ত্রীও।
উল্লেখ্য, সউদি আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী প্রতিবেশী দেশ ইয়েমেনে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে এবং সরকারি বাহিনীর পক্ষে বিমান হামলা চালাচ্ছে ২০১৫ সালের মার্চ মাস থেকে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইয়েমেন ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের সাথে সউদি যুবরাজের বৈঠক আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ