Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

পেঁয়াজের মূল্যে বিশ্বে এক নাম্বারে বাংলাদেশ!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ১২:০৩ পিএম

শুক্রবার আরেকদফা বেড়েছে পেঁয়াজের মূল্য। বৃহস্পতিবার ২০০ টাকা বিক্রি হলেও শুক্রবার সকালে দেখা যায় বিক্রি হচ্ছে কেজি ২২০-২৩০ টাকা। রাজধানীর যাত্রাবাড়ীসহ বিভিন্ন এলাকায় পাইকারী মার্কেট ঘুরে দেখা গেছে ১৮০-২০০ টাকায় বিক্রি হচ্ছে কেজি। আর সেটা খুরচা দোকানে বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা। 
দেশজুড়ে যখন সবাই সরগরম তখন দেখে নেয়া যায় বিশ্বের কোথায় কি রকম পেঁয়াজের দাম। 
এই মুহূর্তে বিশ্বের যে কোনো দেশের চাইতে বাংলাদেশে পেঁয়াজের দাম সবোর্চ্চ। এমন কি আফ্রিকার দেশ উগান্ডা, সুদানেও বাংলাদেশের চেয়ে অনেক কম দামে পেঁয়াজ মিলছে বাজারে। এর প্রমাণও দিয়েছেন তারা। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকায় যাওয়া প্রবাসীরা জানিয়েছেন বৃহস্পতিবার পর্যন্ত সেসব দেশে পেঁয়াজের দাম।

লন্ডন থেকে বাংলাদেশি এক সাংবাদিকর জানান, বৃহস্পতিবার বাংলাদেশের খুচরা বাজারে পেঁয়াজের দাম যখন কেজি প্রতি ২০০ টাকায় দাঁড়িয়েছে তখন লন্ডনের বাজারে পেঁয়াজের খুচরা মূল্য ছিল প্রতি কেজি বাংলাদেশি টাকায় ৫৫ টাকা।

আর যেন বিনা মূল্যেই পেঁয়াজ দিচ্ছে জার্মানির বার্লিন শহর। দেশের পেঁয়াজের দাম শুনে এমন মন্তব্য জার্মানির বাংলাদেশি অভিবাসীদের। তারা বলছেন, বার্লিনে এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ৭ টাকায়! বৃহস্পতিবার ফেসবুক লাইভে এসে অনেক প্রবাসী বাংলাদেশি এরকম তথ্য দিচ্ছেন। আর এসেব লাইভ এখন ভাইরাল।

তেমনি ইতালির আরেক বাংলাদেশি জানান, ইতালির ভেনিসে পেঁয়াজের দাম বাংলাদেশি টাকায় ৯৫ টাকা। রোমেও প্রায় একই দামে বিক্রি হচ্ছে। স্পেন বাংলাদেশি মূদ্রায় ৭০ টাকা করে এক কেজি পেঁয়াজ কেনা যাচ্ছে।

মধ্যপাচ্যের দেশ সৌদি আরবের জেদ্দা, রিয়াদ ও দাম্মামে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের অনেকেই জানিয়েছেন, সেখানে পেঁয়াজের দাম প্রতি কেজি বাংলাদেশি মূদ্রায় ৩৫ টাকা।

লেবাননে বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ বাংলাদেশি মূদ্রায় ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানানা এক প্রবাসী। কাতারে ২ রিয়াল। বাংলা টাকায় ৪৬.৫৫ টাকা।

চীনের বেইজিংয়ে প্রতি কেজি পেঁয়াজ ৪ আরএমবি ( বাংলায় ৩৫ টাকা) দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন সাব্বিবর হোসেন জয় । দক্ষিণ কোরিয়ায় ৪৭ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ।
মালয়েশিয়ায় এখন পাইকারি বাজারে পেঁয়াজের দর ৩০ টাকা, খুচরা ৬০ থেকে ৭০ টাকা।

বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন প্রদেশে ১২ রুপিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে। পাকিস্তানের প্রায় একই দামে বিক্রি হচ্ছে। আবার মালদ্বীপে একটু বেশি। প্রতি কেজি ২২ রুপিয়া বাংলার ১২১ টাকায় বিক্রি হচ্ছে। মিশরে পেঁয়াজের কেজি ২৫-৩০ টাকা। 
সবশেষ তথ্যে জানা যায় বর্তমানে বাংলাদেশী টাকায় পেঁয়াজের মূল্যে বিশ্বে এক নাম্বারে আছে বাংলাদেশ আর সর্বনিন্মে ভারত-পাকিস্তান। 



 

Show all comments
  • Nadim ahmed ১৫ নভেম্বর, ২০১৯, ২:১৭ পিএম says : 0
    Price of Onion proves that Bangladesh is the role model in the world for its development. All countries should learn from Bangladesh how to suck strong beighbour"s dick.
    Total Reply(0) Reply
  • Shahadat ১৫ নভেম্বর, ২০১৯, ২:২৮ পিএম says : 0
    DHAKA o chattagram er boro boro Sokol peyaj baboshaike only 15 days sorboproker jogajog bondho korlye 15 din poor peyaj ager dame milby.
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৫ নভেম্বর, ২০১৯, ১:৪৪ পিএম says : 0
    ইংলেন্ডে পেঁয়াজের কেজি ৩৭ টাকা আর আফগানিস্তানে দুই টাকা হইতে কম।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৫ নভেম্বর, ২০১৯, ১:৪৪ পিএম says : 0
    ইংলেন্ডে পেঁয়াজের কেজি ৩৭ টাকা আর আফগানিস্তানে দুই টাকা হইতে কম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ