Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভারত কোন দিকে যাচ্ছে কেউ জানে না : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ২:১৪ পিএম

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে পাকিস্তানের বিরোধ সেই জন্মের সূচনা থেকে। ভারতের পক্ষ থেকে বার বার যুদ্ধের উস্কানি দেয়া হলেও পাকিস্তান প্রতিবার ছিলো সুংযত। সেই কথা আবারও উল্লেখ করেছেন পাকিস্তানের বর্তমানে প্রধানমন্ত্রী ইমরান খান, তিনি বলেছেন, তার দেশ গত চার দশকের পররাষ্ট্র নীতি থেকে শিক্ষা পেয়েছে এবং ইসলামাবাদ কারো সঙ্গেই যুদ্ধ জড়াবে না। বৃহস্পতিবার দক্ষিণ এশিয়ার শান্তি ও উন্নয়ন বিষয়ক এক সেমিনারের সমাপনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

আঞ্চলিক শান্তির জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রয়োজন উল্লেখ করে ইমরান বলেন, ‘একে অন্যের বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে আমরা ভারত ও পাকিস্তান একসঙ্গে দারিদ্র, জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ ও ক্ষুধার বিরুদ্ধে লড়তে পারব।’

ইরান-যুক্তরাষ্ট্র ও ইরান-সৌদি লড়াইয়ের উল্লেখ করে তিনি বলেন, পাকিস্তান কখনোই অন্য কোনো দেশের সঙ্গে যুদ্ধে জড়াবে না।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, ‌‌কাশ্মীরের ব্যাপারে এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের পদক্ষেপ নেওয়া উচিৎ। আর তা না হলে এর ফল পুরো বিশ্বকে ভোগ করতে হবে। ভারত এখন ‘চরমপন্থি আদর্শবাদী ও বর্ণবাদীদের হাতে যারা দক্ষিণ এশিয়ায় বিদ্বেষের আদর্শ প্রচার করছে।

‘ভারত কোন দিকে যাচ্ছে কেউ জানে না। মানুষ ভীত। সংবাদমাধ্যম পরিবেশন করতে ভয় পাচ্ছে। এটি ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এবং ভারতকে এর জন্য ভুগতে হবে’ বলেন পাক প্রধানমন্ত্রী।



 

Show all comments
  • babar ১৫ নভেম্বর, ২০১৯, ৩:১৬ পিএম says : 0
    right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন