Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

অর্থ সঙ্কটে সউদী, প্রয়োজন আরামকোর শেয়ার বিক্রি -সিআইএ’র সাবেক পরিচালক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৫:১৭ পিএম

সউদী আরব আর্থিক সঙ্কটে ভুগছে। সঙ্কট মোকাবেলায় এবং আগামী বছরে বিনিয়োগ বাড়ানোর জন্য তাদের আরামকোর শেযার বিক্রি করা দরকার। বৃহষ্পতিবার আবুধাবিতে সংবাদ সংস্থা ‘সিএনবিসি’কে দেয়া এক সাক্ষাতকারে এই মন্তব্য করেন সিআইএর প্রাক্তন পরিচালক ও অবসরপ্রাপ্ত মার্কিন জেনারেল ডেভিড পেট্রিয়াস।

পেট্রিয়াস বলেন, ‘এটা সত্যি যে সউদী আরবের অর্থ ধীরে ধীরে শেষ হয়ে আসছে, তারা প্রথমেই এটি স্বীকার করবে যে, তাদের দেশের সার্বভৌম সম্পদ তহবিল হ্রাস পেয়েছে, এটি ৫শ’ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে।’ তিনি জানান, দেশটির বাজেট ঘাটতি ব্রেন্ট ক্রুডের দামের উপর নির্ভর করে, যার অর্থ তাদের অর্থনীতির একটি অংশ আরামকো সাফল্যের সাথে জড়িত। মূল কথা হল, তাদের অর্থ প্রয়োজন, তাদের ‘ভিশন ২০৩০’ সফল করার জন্য বিদেশী বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ, বাইরের বিনিয়োগ ছাড়া তারা এটি অর্জন করতে পারবে না। বিভিন্ন বিদেশী উদ্যোক্তাদের আকৃষ্ট করতে তাদের নেয়া অনেকগুলো পদক্ষেপের মধ্যে এটি একটি।

সাবেক সিআইএ প্রধান জানান, তার সংস্থা সংযুক্ত আরব আমিরাতে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং এখন অন্য জায়গা বিনিয়োগ করতে চাচ্ছে। সউদীতেও তার সংস্থা বিনিয়োগ করতে আগ্রহী জানিয়ে তিনি বলেন, ‘আমরা কেবলমাত্র চুক্তির আর্থিক দিকগুলোই নয়, ভূ-রাজনৈতিক ও সুরক্ষা ঝুঁকি, সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি এবং পরিবেশগত, সামাজিক ও প্রশাসনিক বিষয়গুলিও মূল্যায়ন করি।’ তিনি বলেন, ‘আইনের শাসনের উপর আস্থা রাখতে হবে। এবং সউদী আরবকে যা করতে হবে তা হল বিশ্বের সকল বিনিয়োগকারীদের আস্থা ফিরে পাওয়া যাতে তা ‘ভিশন ২০৩০’ অর্জনের জন্য প্রয়োজনীয় বিনিয়োগ পেতে পারে। সূত্র: বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ