Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

অসহায় মেধাবীদের পাশে ‘হাসিমুখ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৫:২২ পিএম

মেধাবীরা হাসলে হাসবে বাংলাদেশ- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৮ সালের ১৬ই নভেম্বর যাত্রা করে ‍“হাসিমুখ” নামক স্বেচ্ছাসেবী সংগঠন। অর্থাভাবে যেন ঝরে না পড়ে কোনো মেধা- প্রতিষ্ঠার পর থেকেই এর জন্য কাজ করে যাচ্ছে “হাসিমুখ”। সম্ভাবনাময় কিন্তু অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা ছাত্র-ছাত্রীদের ভর্তি সহায়তা, শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষাব্যয় বহন, মেধা বিকাশে শিক্ষামূলক কর্মসূচী বাস্তবায়ন, দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণমূলক অনুষ্ঠান আয়োজন, বুদ্ধিবৃত্তিক উন্নয়নে মেন্টরিং সহ আরও বিভিন্ন রকম কাজ “হাসিমুখ” এর নিয়মিত কর্মসূচীর অন্তর্ভুক্ত। দেখতে দেখতে আভাবী মেধাবী ছাত্রদের পাশে থাকা সংগঠন “হাসিমুখ” এর ১ বছর পূর্ণ হলো।

সারাদেশে দরিদ্র পরিবারে জন্ম নেওয়া অসংখ্য মেধাবী শিক্ষার্থী ছড়িয়ে ছিটিয়ে আছে গ্রামে-গঞ্জে নানা প্রন্তরে। এদের অনেকেই দেশে-বিদেশে নিজেদের মেধার স্বাক্ষর রেখে যাচ্ছে, প্রিয় বাংলাদেশের পাশাপাশি আধুনিক বিশ্ব গঠনে রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। কিন্তু এর সাথে রয়েছে এমনও অসংখ্য মেধা, বিভিন্ন সমস্যায় জর্জরিত হয়ে যেগুলো ঝরে পড়ছে। এসব সমস্যার মধ্যে প্রধান সমস্যা হলো- উপযুক্ত দিক-নির্দেশনার অভাব ও অর্থনৈতিক পশ্চাৎপদতা। এমন অসংখ্য ছাত্র-ছাত্রী রয়েছে আপনার-আমার আশেপাশেই। তাদের মেধা রয়েছে, রয়েছে এগিয়ে যাওয়ার প্রবল ইচ্ছে, শুধু প্রয়োজন কিছু হাসিমুখ; যারা সামনে থেকে তাদের হাতগুলো বাড়িয়ে দেবে, এগিয়ে যেতে প্রয়োজনীয় সহযোগিতাটুকু দেবে। সেই কাঙ্ক্ষিত হাসিমুখই হতে চায় এই সংগঠন, সুন্দর আগামীর জন্য প্রয়োজনে যাদের পাশে পাওয়া যাবে। যারা হাসিমুখে নিঃস্বার্থভাবে এগিয়ে গিয়ে তৈরি করবে আরও অসংখ্য হাসিমুখ। এই উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত এই স্বেচ্ছাসেবী সংগঠন- হাসিমুখঃ সুন্দর আগামীর জন্য।

বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ বুয়েট, ঢাবি, মেডিকেলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরই একটি উদ্যোগ “হাসিমুখ”। এসব সংগঠকদের কেউ কেউ এখনো দেশে অধ্যয়নরত আছেন, আবার কেউ উচ্চশিক্ষা অর্জনে রয়েছেন দেশের বাইরে, রয়েছেন শিক্ষার সাথে জড়িত যুব-সংগঠক ও পেশাজীবীরাও।

সংগঠনটির প্রধান সংগঠকদের মধ্যে সভাপতির দায়িত্ব পালন করছেন সৈয়দ জিয়া উদ্দিন, (পিএইচডি, কার্নেগি মেলন ইউনিভার্সিটি, ইউ এস এ, সাবেক বুয়েট শিক্ষার্থী, ও সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন, আতিকুর রহমান (পিএইচডি, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, মালয়েশিয়া, সাবেক ঢাবি শিক্ষার্থী),

এছাড়াও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন- এনামুল হক (কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব টেকনোলজি, মালয়েশিয়া, সাবেক বুয়েট শিক্ষার্থী), ট্রেজারার- মাহমুদুল হাসান নয়ন (পি এইচ ডি, ভার্জিনিয়া টেক, ইউ এস এ,সাবেক বুয়েট শিক্ষার্থী), এসিস্ট্যান্ট ট্রেজারার- কে আই এম ইকবাল (লেকচারার, ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি, সাবেক বুয়েট শিক্ষার্থী), অফিস সম্পাদক- শফিউল আলম শাহীন (মাস্টার্স, ঢাবি), পাবলিক রিলেশন্স সেক্রেটারি- ইকবাল মাহমুদ (সাবেক বুয়েট শিক্ষার্থী), উইমেন এফেয়ার্স এন্ড স্কলার্শিপ ম্যানেজমেন্ট সম্পাদক- সানজানা মোহাম্মদ দিবা (মাস্টার্স, সাউথইস্ট ইউনিভার্সিটি, চায়না), সেক্রেটারি অব হিউম্যান রিসোর্স ডেভ্লোপমেন্ট এন্ড মেন্টরিং- নিশাত তামান্না (এমবিবিএস, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ), মিডিয়া এন্ড পাবলিসিটি সম্পাদক- তারিক ইমন (মাস্টার্স, ঢাকা কলেজ), আইটি সম্পাদক- সায়েম রহমান (সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ইউনিভার্সিটি অব টেকনোলজি মালয়েশিয়া) প্রমুখ।

এ ছাড়া রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও জেলায় শতাধিক ভলান্টিয়ার, যারা আন্তরিকতার সাথে খুঁজে বের করছে বিপদগ্রস্ত মেধাবীদের এবং সাধ্যের সবটুকু দিয়ে তাদের সহযোগিতায় পাশে দাঁড়াচ্ছে।

“হাসিমুখ” এর নিয়মিত কর্মসূচীর মধ্যে আছে- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ভর্তি তথ্য ও সহায়তা প্রদান, এস এস সি ও এইচ এস সি এর ছাত্র-ছাত্রীদের ফর্ম ফিলাপ ফি প্রদান, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সেমিস্টার ফি প্রদান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের টিউশন ম্যানেজ করে দেয়া, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়মিত শিক্ষা ব্যয় বহন করা, শিক্ষ উপকরণ বিতরণ করা, স্কুল-কলেজে কুইজ প্রতিযোগিতা, বিতর্ক অনুষ্ঠান সহ বিভিন্ন রকম প্রতিযোগিতা আয়োজন করা, সফট স্কিল, প্রফেশনাল স্কিল ডেভলোপমেন্ট প্রোগ্রাম আয়োজন করা, উচ্চশিক্ষার জন্য তথ্য ও সহযোগিতা প্রদানসহ মেধাবী শিক্ষার্থীদের সাহায্যার্থে নানা কাজ করে যাচ্ছে সংগঠনটি।

গত ১ বছরেই বাংলাদেশের ১২ টি বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু মেডিকেল কলেজ ও বিভিন্ন স্কুল-কলেজ, ১৫ টির মতো জেলায় “হাসিমুখ” এর কাজ ছড়িয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংগঠন

১০ এপ্রিল, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ