Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীরে বিনামূল্যে ইন্টারনেট দেবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৬:০৫ পিএম

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেবে পাকিস্তান, ঘোষণা করলেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরি। টুইটারে ফাওয়াদ চৌধুরী জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের ‘খাঁচাবন্দি নাগরিক’ হিসেবেও বর্ণনা করেছেন।

বৃহষ্পতিবার ইমরান সরকারের গুরুত্বপূর্ণ এই ক্যাবিনেট মন্ত্রী এক টুইট বার্তায় বলেন, ‘আজকাল ইন্টারনেট মৌলিক অধিকার হিসেবে স্বীকৃত হয়।’ সেই সঙ্গে তিনি জানান, জম্মু ও কশ্মীরে ইন্টারনেট পরিষেবা দেওয়ার উদ্দেশে এর মধ্যে তিনি পাক সরকারের আপার অ্যাটমসফিয়ার রিসার্চ কমিশন (সুপারকো) এবং চিনের জাতীয় মহাকাশ দফতরের সঙ্গে যোগাযোগ করেছেন।

উল্লেখ্য, গত ৫ অগস্ট লোকসভায় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার জেরে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার হওয়ার পরে নিরাপত্তার স্বার্থে উপত্যকায় ইন্টারনেট পরিষেবা রদ করা হয়। অচল করা হয় টেলিযোগাযোগ ব্যবস্থাও। প্রসঙ্গত, উদ্বেগ ও অস্থিরতা ছড়ানোয় লাগাম দিতে এর আগেও জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে কেন্দ্রীয় সরকার। কারণ হিসেবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের তৎকালীন রাজ্যপাল সত্যপাল মালিক জানিয়েছিলেন, টেলি ও ইন্টারনেট পরিষেবা কাজে লাগিয়ে দেশজুড়ে সন্ত্রাসে ইন্ধন দেওয়ার প্রচেষ্টা রুখতেই উপত্যকায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করা হয়েছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ