Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্বাচন নিয়ে বলিভিয়ায় সমঝোতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৬:৩১ পিএম

নির্বাচনের ব্যাপারে বলিভিয়ার সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেসের দল ও অন্তর্বর্তীকালীন সরকারের মধ্যে নতুন সমঝোতা হয়েছে। বৃহস্পতিবার রাতে সিনেটে মুভমেন্ট ফর সোশালিজম (এমএএস) পার্টির নেতা মনিকা ইভা কোপা মুরগা এই সমঝোতার কথা ঘোষণা দিয়েছেন। খবর রয়টার্স।

সিনেটের নতুন প্রেসিডেন্ট মনিকা বলেন, ‘আজ এক ঐতিহাসিক দিন। দেশকে স্থিতিশীল করতে, গণতন্ত্রকে রক্ষায় একটি নতুন নির্বাচনের ব্যাপারে সরকার ও বিরোধীদের মধ্যে সমঝোতা হয়েছে।’ তিনি নিরাপত্তাবাহিনীকে বলিভিয়ার আদিবাসী জনগণের প্রতি শ্রদ্ধা ও সম্মান দেখাতেও অনুরোধ করেন। ঘোষণা দিলেও কি কি বিষয়ে সমঝোতা হয়েছে, তা বিস্তারিত জানাননি মনিকা। প্রেসিডেন্ট মোরালেস, ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্থিয়া, সিনেটের নেতা আদ্রিয়ানা সালভাতিয়ারা ও হাউস অব ডেপুটিসের নেতা ভিক্টর বোর্দা পদত্যাগ করার পর মঙ্গলবার নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করা সিনেটর জিনাইন আনিয়েজ শুরু থেকেই এমএএসের নেতাদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। নতুন নির্বাচন হলেও মোরালেস সেখানে প্রার্থী হতে পারবেন না বলে জানিয়েছিলেন তিনি। আনিয়েজ সরকার এখনও নতুন নির্বাচনের তারিখ ঘোষণা না করলেও সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী তাকে দায়িত্ব নেয়ার ৯০ দিনের মধ্যেই ভোটের আয়োজন করতে হবে। সিনেটের অনুমোদন ছাড়া নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ ঘোষণা করা আনিয়েজকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, যুক্তরাজ্য, কলম্বিয়া, জার্মানি। মোরালেসের সমর্থক হিসেবে পরিচিত রাশিয়াও নতুন নির্বাচন পর্যন্ত বলিভিয়ার অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

নির্বাচনে অনিয়ম নিয়ে বিরোধীদের কয়েক সপ্তাহের আন্দোলনের পর পুলিশ ও সেনাবাহিনীর চাপে পদত্যাগে বাধ্য হন মোরালেস। পদত্যাগের পর আদিবাসী এ নেতা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নেন। তার পর থেকে রাজধানী লা পাজ ও অন্যান্য শহরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এমএএসের কর্মী-সমর্থক ও আদিবাসীদের লাগাতার সংঘর্ষ চলে আসছিল। দুই পক্ষের এ সমঝোতা পরিস্থিতিকে শান্ত করতে ভূমিকা রাখবে বলে অনুমান পর্যবেক্ষকদের। এমএএস তাকে ফিরিয়ে আনার চেষ্টা করছে বলে বৃহস্পতিবার জানান আনিয়েজ মন্ত্রিসভার সদস্য জেরজেস জাস্টিনিয়ানো। অন্তর্বর্তী সরকার মোরালেসের দেশে ফেরায় বাঁধা হয়ে দাঁড়াবে না বলেও ইঙ্গিত দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিভিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ