Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে নৌবাহিনীর উদ্যোগে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালিত

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ঃ সমুদ্র ও সমুদ্রপথের সুষ্ঠু ব্যবস্থাপনায় হাইড্রোগ্রাফির গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে গতকাল (২১ জুন) বিশ্বব্যাপী “হাইড্রোগ্রাফি দিবস-২০১৬” পালিত হয়। এ উপলক্ষে গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় চট্টগ্রাম নৌ-অঞ্চলে ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি)’ অডিটরিয়ামে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশ্ব অর্থনীতির সাথে সামঞ্জস্য রেখে দেশের সমুদ্রপথে ব্যবসা বাণিজ্যের প্রসার, সমুদ্রে প্রাকৃতিক সম্পদ আহরণ, সমুদ্রপথের প্রতিরক্ষা ও নিরাপত্তা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির চেয়ারম্যান ও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন। এছাড়া অন্যান্যের মধ্যে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল এম আখতার হাবীব, উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ, বিভিন্ন মন্ত্রণালয় ও মেরিটাইম সংস্থার প্রতিনিধি, ন্যাশনাল হাইড্রোগ্রাফিক কমিটির সদস্য এবং সশস্ত্র বাহিনীর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থা (আইএইচও) এর সক্রিয় সদস্য হিসেবে প্রতিবছর যথাযথ গুরুত্বের সাথে দিবসটি পালন করে থাকে। এ বছর দিবসটির প্রতিপাদ্য শ্লোগান নির্ধারণ করা হয়েছে হাইড্রোগ্রাফি-দ্য কী টু ওয়েল-ম্যানেজড সিস অ্যান্ড ওয়াটারওয়েস। বর্তমানে বিশ্বের প্রায় ৭১ শতাংশ এলাকা সাগর ও মহাসাগর দ্বারা পরিবেষ্টিত এবং বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথে পরিচালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ নৌবাহিনী অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বঙ্গোপসাগরে হাইড্রোগ্রাফিক জরিপ ও গবেষণাকার্য পরিচালনা করছে। বিশেষভাবে বাংলাদেশ নৌবাহিনীর প্রকাশিত হাইড্রোগ্রাফিক জরিপ চার্ট ও প্রকাশনাসমূহ আন্তর্জাতিক মানের হওয়ায় তা সারা বিশে¡র নাবিকদের নিকট গ্রহণযোগ্যতা পেয়েছে এবং সমুদ্রপথে দেশের ব্যবসা বাণিজ্যের প্রসারে তা বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে নৌবাহিনীর উদ্যোগে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস পালিত
আরও পড়ুন