Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

অযোধ্যায় মসজিদের জন্য বিকল্প জমিতে আপত্তি

রিভিউয়ের ভাবনা জমিয়তে ওলামায়ে হিন্দের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

অযোধ্যায় মসজিদ তৈরির জন্য সুপ্রিম কোর্ট যে বিকল্প ৫ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে, তা নিতে আপত্তি জানাল এই মামলার অন্যতম মুসলিম আবেদনকারী সংগঠন জমিয়তে ওলামায়ে হিন্দ। কার্যনির্বাহী কমিটির বৈঠকের পর তারা জানিয়েছে, মসজিদের বিকল্প হিসেবে টাকা বা জমি কোনওটা নিতেই রাজি নয় তারা। তারা রায় পর্যালোচনারও আবেদন জানাতে পারে বলে জানিয়েছে জমিয়তে ওলামায়ে হিন্দ।

এ বিষয়ে আইনি দিক খতিয়ে দেখছে সংগঠনের প্রেসিডেন্ট আর্শাদ মাদানির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ফ্যাক্ট ফাইনডিং কমিটি। জমিয়তে ওলামায়ে হিন্দ-এর উত্তরপ্রদেশের প্রধান মৌলানা আশাদ রশিদি জানিয়েছেন, ওয়ার্কিং কমিটির বৈঠকে দুটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি হল মসজিদের বিকল্প জমি নিয়ে ও অপরটি রায় পর্যালোচনার আবেদন নিয়ে। সর্বসম্মতভাবে ওয়ার্কিং কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে মসজিদের বিকল্প হিসেবে বিশ্বের কোনও কিছুকে মেনে নেয়া হবে না। টাকা বা জমি কোনটাই নয়। অন্য কোনও মুসলিম সংগঠনও এই বিকল্প মেনে নিলে সেটা ঠিক কাজ হবে না।

রিভিউ পিটিশন নিয়ে প্রশ্নের জবাবে রশিদি বলেন, পাঁচ সদস্যের কমিটি সুপ্রিম কোর্টের নির্দেশ সম্পূর্ণ পড়ে দেখে জমিয়তে ওলামায়ে হিন্দ-এর নিজস্ব আইনজীবী ও সুপ্রিম কোর্টের আইনজীবীদের পরামর্শ নেবে। তারপর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Md Sofiullah Sofi ১৬ নভেম্বর, ২০১৯, ১:১১ এএম says : 0
    সুপ্রিম কোর্টের প্রতি বিন্দুমাএ শ্রদ্ধা নেই, রাম অযোধ্যায় জন্মেছে প্রমাণ দাও তারপর রাম মন্দির করবেন
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১৬ নভেম্বর, ২০১৯, ১:১২ এএম says : 0
    ইসলামিক নিয়ম অনুযায়ী মসজিদ আল্লাহর ঘর। পাঁচ একর জমি তো দূরের কথা পাঁচ হাজার একর জমিও মসজিদের বদলা হতে পারে না। ওয়াকফ বোর্ডের কাছে জমির অভাব নেই। ভারতীয় রেলওয়ের পরে সবচেয়ে বেশী জমি ওয়াকফ বোর্ডের কাছে আছে। অতএব 5 একর জমি নেওয়া ওয়াকফ বোর্ডের মূর্খতা হবে।অতএব আপনি আপনার 5 একর জমি রাখুন।
    Total Reply(0) Reply
  • Md Mehedi Hasan ১৬ নভেম্বর, ২০১৯, ১:১২ এএম says : 0
    সঠিক সিদ্ধান্ত।
    Total Reply(0) Reply
  • Md Azharul ISlam ১৬ নভেম্বর, ২০১৯, ১:১২ এএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • নীল আকাশ ১৬ নভেম্বর, ২০১৯, ১:১৩ এএম says : 0
    হাজারবার খুঁড়েও পাওয়া যায়নি মন্দিরের অস্তিত্ব বাবরি মসজিদের সেই জায়গায় -খয়রাতির পাঁচ একর জমি চাই না’, বাবরি মসজিদ রায় প্রত্যাখ্যান বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে আপিল করবেন মুসলিমরাএই রায়ের মাধ্যমে ঐতিহাসিক বাবরি মাসজিদের সাথে চরম অবিচার করা হলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন