Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ফের ডেঙ্গু ৯ জন হাসপাতালে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

চট্টগ্রামে ফের দেখা দিয়েছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। গত ২৪ ঘন্টায় সীতকু-ের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ জন। এনিয়ে গত ছয় দিনে এ হাসপাতালে ২৯ জন রোগী ভর্তি হয়েছেন। তারা নগরীর নয় নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের বিশ্ব কলোনীর বাসিন্দা। ওই কলোনীর প্রায় প্রতিটি বাড়িতে ডেঙ্গুরোগীর সন্ধান পাওয়া গেছে।
বিআইটিআইডি’র ক্লিনিক্যাল ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডা. মামনুর রশিদ সাংবাদিকদের বলেন, চট্টগ্রামে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে আসলেও হঠাৎ করে ঘূর্ণিঝড় পরবর্তী গত কয়েকদিনে রোগীর সংখ্যা বেড়েছে।
অবাক করা বিষয়, সবগুলো রোগীই নির্দিষ্ট একটি এলাকার।
তিনি আরও বলেন, এ মৌসুমে বিআইটিআইডি’তে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ১৪৬ জন রোগী। তাছাড়া বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন ২০ জন। তবে সম্প্রতি এ সংখ্যা আবারও ঊর্ধ্বমুখী হচ্ছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী ইনকিলাবকে বলেন, সরেজমিন দেখা গেছে ওই এলাকায় মশার উৎপাতের কারণে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে। মশা নিধনের পাশাপাশি স্থানীয়দের সচেতন করতে সিটি কর্পোরেশনকে পরামর্শ দেওয়া হয়েছে। মশক নিধন করা গেলে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে আসবে। সেখানে একজনের মৃত্যুও হয়েছে জানিয়ে তিনি বলেন, এরপরও সচেতন হয়নি এলাকার লোকজন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ