Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরবরাহ বেড়েছে শীতের সবজির

ঢাকা-চট্টগ্রামের কাঁচাবাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীতে আসতে শুরু করেছে শীতের সবজি। সপ্তাহের ব্যবধানে সরবরাহ বাড়লেও দামে খুব একটা প্রভাব পড়েনি। তবে কয়েকটি সবজির দাম কিছুটা কম পরিলক্ষিত হয়। অন্যদিকে, মাছ-গরু, খাসির গোশতের দাম অপরিবর্তিত থাকলেও কমেছে ডিম ও মুরগির দাম। তাছাড়া আগের দামেই বিক্রি হচ্ছে ডাল, ভোজ্যতেল। গতকাল রাজধানীর খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি, ফকিরাপুল সেগুনবাগিচা, রামপুরা কাঁচাবাজার সূত্রে এসব তথ্য পাওয়া যায়।
বর্তমানে বাজারে লাউ প্রতি পিস ৪০-৬০ টাকা, ফুলকপি প্রতিপিস ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি কেজি কাঁচামরিচ ৬০-৮০ টাকা, শসা ৭০-৮০ টাকা, শিম ৫০-৬০ টাকা, ঝিঙা ৪০-৫০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, করলা ৪০-৫০ টাকা, চিচিঙ্গা ৪০-৫০ টাকা, পটোল ৫০-৫৫ টাকা, টমেটো ৮০-১০০ টাকা, গাজর ৭০-৮০ টাকা এবং ঢেঁড়স ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে সবজির দাম কিছুটা কমলেও অপরিবর্তিত শাকের বাজার। প্রতি আঁটি লাল শাক ৭-১০ টাকা, মুলা শাক ৮-১২ টাকা, পালং শাক ১৫-২০ টাকা, কুমড়া শাক ২০-২৫ টাকা, লাউ শাক ২৫-৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে এসব বাজারে। ব্যবসায়ীরা বলছেন, সবজির দাম অনেকটা নির্ভর করে সরবরাহের ওপড়। সরবরাহ বাড়লে দাম কমে আর সরবরাহ কমলে দাম বাড়ে। এদিকে ইলিশ বিক্রি হচ্ছে বেশ কম দামে। বাজার দেখা গেছে, এককেজি ওজনের ইলিশ ৭০০-৯০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। প্রতি ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭৫০ টাকার মধ্যে। রুই মাছ বিক্রি ২৫০ থেকে ২৮০ টাকা কেজি। তেলাপিয়া ১৩০ থেকে ১৫০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৪০ টাকা, শিং ৪০০ থেকে ৬০০ টাকা, কাচকি ২৫০ থেকে ৩৫০ টাকা, পাবদা ৪০০ থেকে ৬০০ টাকা, ট্যাংরা ৫৫০-৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে ফের দাম কমেছে মুরগি ও ডিমের দাম। এসব বাজারে প্রতিকেজি ব্রয়লার ১২০-১২৫ টাকা, লেয়ার ১৭০-১৯০ টাকা, সাদা লেয়ার ১৬০-১৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লাল ডিম প্রতিডজন ১০০ টাকা, সাদা ৯৫ টাকা, হাঁসের ডিম ১৩০-১৪০ টাকা, দেশি মুরগির ডিম ১৪০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে অপরিবর্তিত আছে গরু ও মহিষ, খাসি ও বকরির গোশতের দাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ