Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

এমন রাজনৈতিক বীভৎসতা এর আগে জাতি কখনো দেখেনি

মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব হুমকির মুখে। এমন রাজনৈতিক বীভৎসতা এর আগে জাতি কখনো দেখেনি। দেশ ও জাতি ইতিহাসের ক্রান্তিকাল অতিক্রম করছে। ফ্যাসিবাদীরা জানে, ছাত্রসমাজ যুবসমাজ ঘুরে দাঁড়ালে তাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। তাই নানা কায়দায় তারা ছাত্রসমাজের ওপর নিপীড়ন চালিয়ে যাচ্ছে। তারা অবৈধ ক্ষমতা ধরে রাখতে দেশের অর্থনীতি, রাষ্ট্রীয় সংস্থা, শিক্ষাব্যবস্থা, গণতন্ত্রসহ রাষ্ট্রের প্রধান প্রধান স্তম্ভগুলোকে দলীয়করণ ও দুর্নীতির মাধ্যমে ধ্বংস করে দিয়েছে। গতকাল বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরের নেতৃবৃন্দ তার সাথে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, এত কিছুর পরও আমরা আশাবাদী। কারণ ছাত্রসমাজ জাতির ক্রান্তিলগ্নে বরাবরই পথ দেখায়। এ জাতির ইতিহাসের বাঁকে বাঁকে ছাত্রসমাজের প্রত্যক্ষ অবদানের গৌরবগাঁথা রয়েছে। মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ দেশের সব আন্দোলনের মূল চালিকাশক্তি ছিল ছাত্রসমাজ। বর্তমান সরকার জনগণের ভোটের অধিকার হরণ করেছে। এ অধিকার আদায় ও অপশাসনের বিরুদ্ধে ছাত্রসমাজ নিজেদের জীবন দিয়ে প্রতিরোধ করবে। ইসলাম, দেশ, গণতন্ত্র ও দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় ছাত্রসমাজ যুবসমাজকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আমি বিশ্বাস করি, তাদের হাত ধরেই জাতি ফ্যাসিবাদী অপশাসন থেকে মুক্তি পাবে ইনশাআল্লাহ। তিনি ছাত্রশিবিরকে এক্ষেত্রে সাহসী ভূমিকা অব্যাহত রাখার জন্য উৎসাহ প্রদান করেন।
শিবির নেতৃবৃন্দ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ খোঁজ-খবর নেন এবং তাঁর সুস্থতা ও দ্রæত মুক্তির জন্য দোয়া করেন। নেতৃবৃন্দ বলেন, দেশের এই সঙ্কটকালে বেগম খালেদা জিয়ার আজ বড় বেশি প্রয়োজন।
বিএনপি মহাসচিবের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন, সেক্রেটারী জেনারেল সিরাজুল ইসলামসহ নেতৃবৃন্দ। সাক্ষাৎকালে ছাত্রশিবির প্রকাশিত ২০২০ সালের প্রকাশনা সামগ্রী বিএনপি মহাসচিবকে উপহার দেন শিবির নেতারা। তিনি এসব প্রকাশনা সামগ্রীর ভূয়সী প্রসংশা করেন।



 

Show all comments
  • Zee vee ১৬ নভেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    তারেক জিয়াকে সরানো দরকার আগে, কাপুরুষ নেতার কোন দরকার নেই
    Total Reply(0) Reply
  • ড.এ এইচ এম সোলায়মান ১৬ নভেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
    বাংলাদেশের মীর জাফরদের বেইমানি পলাশীর মীর জাফরকে কয়েকগুণ ছাড়িয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম চঞ্চল ১৬ নভেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
    দেশের রাজনীতির দিকে তাকালে মানুষের শুধু ঘৃণা আসে।
    Total Reply(0) Reply
  • মেহেদী ১৬ নভেম্বর, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    দেশের ক্ষমতাসীন রাজনীতিকদের মানুষ েএখন নীচু চোখে দেখে।
    Total Reply(0) Reply
  • চাহলাম শাহ ১৬ নভেম্বর, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    জাতিকে সামনে আরও কত কিছু দেখতে হবে!!
    Total Reply(0) Reply
  • মজলুম জনতা ১৬ নভেম্বর, ২০১৯, ৮:১৫ এএম says : 0
    * * আমাদের সময় রাজনিতি ** চাল ডাল তেলের দাম কমাতে হবে।সারা দেশের বিবাগীয় শহর জেলা শহরে মিছিল সভা সমাবেশ এমন কি হরতাল অবরোধ হতো।আর বিষঁদাগাড় করে জ্বালাময়ী বক্তৃতার সুর ঝংকার ঝেড়ে প্রতিবাদ জানানো হতো।কিন্তু আজ পেয়াঁজের বাজার এ তেলেস মতি কান্ড,বিবৃতি ছাড়া একটি মিছিল ও করতে দেখলাম না।কি বলবো দুঃখের কথা আমরা মাত্র ৮জনে মিছিল করে গোটা খুলনা শহড়ে তাক লাগিয়ে ছিলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন