Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে আলেকজান্ডারের শহরের হদিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৯, ৪:০১ পিএম

উত্তর-পশ্চিম পাকিস্তানে প্রায় তিন হাজার বছর পুরনো সভ্যতার হদিশ পেলেন পুরাতাত্ত্বিক বিশেষজ্ঞরা। নতুন আবিষ্কার হওয়া এই শহরের নাম দেওয়া হয়েছে বাজিরা। খাইবার পাখতুনখাওয়া প্রদেশে খনন চালিয়ে প্রাচীন এই সভ্যতা আবিষ্কার করেছেন পাকিস্তান এবং ইতালির বিশেষজ্ঞরা।

এখনও নিশ্চিত ভাবে কিছু জানা না গেলেও, বিশেষজ্ঞদের অনুমান, খ্রিস্টপূর্ব ৩২৬ শতাব্দীতে এই সোয়াট এলাকাতেই ঘাঁটি গেড়েছিলেন গ্রীক শাসক আলেকজান্ডার। তাদের অনুমান, এই জায়গাতেই পাঁচিলে ঘেরা এই বাজিরা নগরীটি গড়ে তুলেছিলেন তিনি। বিশেষজ্ঞদের বক্তব্য, মাটির নীচ থেকে মন্দিরের ধ্বংসাবশেষও পাওয়া গেছে। রয়েছে প্রাচীন মুদ্রা, স্তূপ এবং অস্ত্র। মনে করা হচ্ছে, আলেকজান্ডার আসার আগেও এখানে কোনও সভ্যতা ছিল। তবে সেটা শুধুমাত্র হিন্দু, নাকি ইন্দো-গ্রিক এবং মুসলিমরাও তাতে ছিলেন, যথেষ্ট তথ্য না মেলায় সে বিষয়ে এখনই নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না।

চলতি বছর এপ্রিলে খাইবার জেলার অদূরে হায়াতাবাদে খননকার্য চালিয়ে প্রাচীন একটি অস্ত্র কারখানার ধ্বংসাবশেষ আবিষ্কার করেছিলেন পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা জানিয়েছিলেন, এই ধ্বংসাবশেষ ২ হাজার বছরেরও বেশি পুরোনো। তবে নতুন এই আবিষ্কার ধারে এবং ভারে আগেরটির থেকে অনেক বড় মাপের। বিশেষজ্ঞদের অনুমান, ভয়াবহ কোনও প্রাকৃতিক বিপর্যয়, সম্ভবত ভূকম্পের জেরেই ধ্বংস হয়ে গিয়েছিল আলেকজান্ডারের এই শহর। সূত্র স্ট্রাটিস টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ