Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

‘রোহিঙ্গা’ বলায় মিয়ানমারে সরকারি নিষেধাজ্ঞা

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের নিপীড়িত মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদেরকে সে দেশে ‘রোহিঙ্গা’ বলে অভিহিত করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে মিয়ানমার সরকার। জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দলের মিয়ানমার সফরের আগ মুহূর্তে গত ১৬ জুন সরকারি কর্মকর্তাদের উদ্দেশে ইস্যু করা এক চিঠিতে মিয়ানমার সরকার বলেছে, মুসলিম জনগোষ্ঠীকে ‘রোহিঙ্গা’ বা ‘বাঙালি’ বলে কোথাও লেখা বা বলা যাবে না। বরং তাদের পরিচয়ের ক্ষেত্রে বলতে হবে ‘রাখাইন রাজ্যে বাসরত ইসলামে বিশ্বাসী লোকজন’।
আল জাজিরার এক প্রতিবেদনে গতকাল জানানো হয়, মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় এই চিঠি ইস্যু করেছে, যেটির গায়ে ‘গোপনীয়’ বলে উল্লেখ করা ছিল। রোহিঙ্গাদেরকে তাদের জাতিগত পরিচয় থেকে বঞ্চিত করার বিষয়টি জায়েজ করতে রাখাইন রাজ্যে বাসরত বৌদ্ধদের পরিচয়েও নতুনত্ব এনেছে মিয়ানমার। তাদের পরিচয় এখন থেকে ‘রাখাইন রাজ্যে বাসরত বৌদ্ধ ধর্মে বিশ্বাসী লোকজন’ বলে লেখার পরামর্শ দেয়া হয়েছে। আগামী সপ্তাহে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংঘি লী’র মিয়ানমার সফরের কথা রয়েছে। এদিকে গত সোমবার জাতিসংঘ এক বিবৃতিতে হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে যে ধরনের পদ্ধতিগত নিপিগন চালানো হচ্ছে তা জাতিসংঘের মানদ-ে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবে গণ্য হতে পারে।



 

Show all comments
  • Mizanur Rahman ২২ জুন, ২০১৬, ৯:৫৭ এএম says : 0
    কোথাই আজ মানব অধিকার নামের মুখূস ধারীরা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘রোহিঙ্গা’ বলায় মিয়ানমারে সরকারি নিষেধাজ্ঞা
আরও পড়ুন