Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শখের কাছে জীবন তুচ্ছ

বিভিন্ন স্থানে আরো ৫ জনের আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাবা মায়ের আদরের মেয়ে মীম আক্তার (১৫)। বাবার কাছে গত রমজানে একটি স্বর্ণের চেইনের আবদার তার। বাবা একটি কারখানায় সমান্য বেতনের কর্মচারী। তাইতো প্রতি মাসে মেয়েকে সান্ত¦নার বুলি দিয়ে বলেন এ মাসের বেতন পেয়েই কিনে দিবেন। মেয়েও অপেক্ষায় থাকে এ মাসে হয়তো পূরণ হচ্ছে তার স্বপ্ন। কিন্তু সাংসারিক টানাপড়েন অসহায় বাবার মাস যেন শেষই হয় না। তাই অভিমানে থাকার ঘরের আড়ার সাথে নিজের ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে। গতকাল শনিবার সকালে শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। এছাড়া সুন্দরগঞ্জে গৃহবধূ, পাইকগাছায় যুবক, বাগেরহাটের মোরেলগঞ্জে জেডিসি পরীক্ষার্থী, ময়মনসিংহের গফরগাঁওয়ে এক তরুণ ও নীলফামারীর সৈয়দপুরে নববিবাহিত এক যুবক আত্মহত্যা করেছে।

শ্রীপুর (গাজীপুর) : শখের চেইন না পেয়ে অভিমানে থাকার ঘরের আড়ার সাথে নিজের উড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে গাজীপুরের শ্রীপুরের কিশোরী মীম। গতকাল শনিবার সকালে উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত মীম আক্তার (১৫) সিরাজগঞ্জ জেলার শাহাদাতপুর থানার বাঁচামারা গ্রামের দেলোয়ার হোসেনের মেয়ে। বর্তমানে পরিবারের সাথে স্থানীয় আলহাজ্ব শামসুল হকের বাড়ীতে ভাড়া থাকতো।

স্বজনদের বরাত দিয়ে শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এস আই) মো. আলা উদ্দিন জানান, মীমের পিতা দেলোয়ার হোসেন তার পরিবারসহ গত ৫ বছর ধরে এখানে ভাড়া থেকে স্থানীয় নোমান গ্রæপের একটি কারখানায় চাকরি করেন। শনিবার সকালে বাবা কর্মস্থলে যাওয়ার প্রস্তুুতি নিতে ছিলেন ও মীমের মা বাহিরে রান্নার কাজে ব্যস্ত ছিলেন। এ সময় মীম তার থাকার ঘরের আড়ার সাথে উড়না পেঁচিয়ে আত্মহত্যা করে। পরে স্বজনরা তার লাশ ঝুলতে দেখে ৯৯৯ কল দিলে পুলিশ ঘটনাস্থল হতে মীমের ঝুলন্ত লাশ উদ্ধার করে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : ভালোবেসে বিয়ে করার এক বছর পরও স্বামীর ঘরে ঠাই না পেয়ে গাইবান্ধার সুন্দরগঞ্জে নিজের শরীরে আগুন দিয়ে আতœহত্যার চেষ্টা করা সেই গৃহবধূ মারা গেছে। শনিবার ভোর রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এর আগে গত ৪ নভেম্বর সকালে আশঙ্কাজনক অবস্থা রংপুর মেডিক্যাল কলেজের বার্ন ইউনিট থেকে দগ্ধ গৃহবধূকে ঢাকা মেডিক্যাল কলেজে পাঠানো হয়। এ ঘটনার পর থেকেই গৃহবধুর স্বামী মিজানুর রহমান পলাতক রয়েছে। এ ব্যাপারে এখনো কোন অভিযোগ পায়নি পুলিশ।

পাইকগাছা (খুলনা) : পাইকগাছায় গোলাম কিবরিয়া (১৯) নামে এক যুবক গলায় রশি দিয়ে আত্মহত্যা করেছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। থানা পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলার চাঁদখালী ইউনিয়নের চককাওয়ালী গ্রামের রেজাউল করিমের ছেলে গোলাম কিবরিয়া শুক্রবার সকাল ৯ টার দিকে বসত বাড়ীর পাশের ছবেদা গাছের ডালে গলায় রশি দিয়ে আত্মহত্যা করে। পরে টের পেয়ে সকাল ১০টার দিকে পরিবারের লোকজন তাকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। পরে খবর পেয়ে থানা পুলিশের এসআই মিন্টু মিয়া ঘটনাস্থল পরিদর্শন করেন।
সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুরে ট্রেনে কাটা পড়ে আমিনুল ইসলাম কাইছালু (৩০) নামে নববিবাহিত এক যুবকের ‘আত্মহত্যার’ খবর পাওয়া গেছে। গতকাল শনিবার দুপুরে শহরের অদ‚রে ঢেলাপীর রেলঘুন্টি এলাকায় এ ঘটনাটি ঘটে।

নিহত যুবক নীলফামারী সদরের সোনারায় ইউনিয়নের ছোট বেড়াকুঠি গ্রামের মৃত চৈতা মাহমুদের ছেলে। প্রত্যক্ষদর্শীরা জানান, চিলাহাটি থেকে ছেড়ে আসা খুলনাগামী তিতুমীর ট্রেনটি দুপুর ১২ টার দিকে ওই এলাকায় আসামাত্র দীর্ঘ সময় ধরে অপেক্ষমান আমিনুল ইসলাম হঠাৎ রেললাইনে মাথা রেখে শুয়ে পড়েন। ফলে ট্রেনে কাটা পড়ে তার শরীর দ্বি-খÐিত হয়।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, দুই দিন আগে অর্থাৎ গত বুধবার রাতে আমিনুল ইসলামের বিয়ে হয়। তবে কী কারণে তিনি আত্মহত্যা করেছেন তার কারণ জানা যায়নি।
মোরেলগঞ্জ (বাগেরহাট) : বাগেরহাটের মোরেলগঞ্জে বৃহস্পতিবার গণিত পরীক্ষায় বহিষ্কৃত হওয়ায় জেডিসি পরীক্ষার্থী আফরিন জাহান (১৮) বিষপানে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ ওঠেছে। উপজেলার হোগলাবুনিয়া ইউনিয়নের বড়বাদুরা গ্রামের আসলাম হাওলাদারের কন্যা আফরিন জাহান। তিনি চলতি বছরে জিবি আমেনা খাতুন মহিলা মাদরাসার জেডিসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। মোরেলগঞ্জ পৌর সদরের আব্দুল আজিজ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের ১০নং কক্ষে পরীক্ষা দিচ্ছিলেন তিনি।

কেন্দ্র সচিব মো. ফকরুল ইসলাম জানান, ঘটনার দিন পরীক্ষা চলাকালীন অসদুপায় অবলম্বনের দায়ে কর্তব্যরত পরিদর্শক সোয়া ১২টার দিকে তাকে বহিষ্কার করেন। এ বহিষ্কারে মানসিকভাবে বিপর্যস্ত পরীক্ষার্থী আফরিন জাহান বাড়িতে গিয়ে দুপুর ২টার দিকে কীটনাশক ট্যাবলেট পান করে। এতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে মোরেলগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
গফরগাঁও (ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁওয়ে সুজন মিয়া (২০) নামে বিদেশ ফেরত এক তরুণ বিষপানে আত্মহত্যা করেছেন। ঘটনাটি ঘটেছে গত বৃহস্পতিবার মধ্যরাতে উপজেলার মধ্য লামকাইন গ্রামে। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করেছেন। মৃত্যুর কারণ জানা যায়নি। এ ঘটনায় গত শুক্রবার সকালে নিহতের মা পাগলা থানায় একটি অপমৃত্যু মামলা করেছেন।

থানা সূত্রে জানা যায়, উপজেলার পাগলা থানাধীন মধ্য লামকাইন গ্রামের রফিকুল ইসলামের ছেলে সুজন মিয়া বেশ কিছুদিন প‚র্বে বিদেশ থেকে দেশে ফিরে আসেন। তবে দেশে আসার পর সুজন কিছুটা মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে সুজন বিষপান করে আত্মহত্যা করেন। পরে স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে পাগলা থানা পুলিশ রাতেই লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে। পরে নিহত সুজনের মা খোশ নাহার বাদী হয়ে পাগলা থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মহত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ