Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

চরাঞ্চলে রাত জেগে পেঁয়াজ খেত পাহারা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ১:৩০ পিএম

বাংলাদেশে এই প্রথম রাত জেগে পেঁয়াজ খেত পাহারা দেবার খবর পাওয়া গেছে। বিশেষ করেন লালমনিরহাট ও রংপুরে রাত জেগে পিয়াজের খেত পাহারা দিচ্ছেন কৃষকরা। দাম বেড়ে যাওযায় খেত থেকে উঠতি পিয়াজ চুরি হয়ে যাওয়ার ভয়ে এই পদক্ষেপ নিয়েছেন বলে তারা জানিয়েছেন। রংপুর-লালমনিরহাটের তিস্তা, ঘাঘট ও বুড়ি তিস্তার চরে কৃষকরা রাত জেগে পিয়াজের ক্ষেত পাহাড়া দিচ্ছেন।

হাতীবান্ধার কয়েকজন কৃষক জানান, ২০-২৫ দিনের মধ্যে তারা খেতের পিয়াজ তুলতে পারবেন। রোদে শুকিয়ে নেওয়ার পরপরই বাজারে বিক্রির উপযোগী হয়ে যাবে। তাই চুরির আশঙ্কা থেকে তারা এই উদ্যোগ নিয়েছেন।
চরাঞ্চলের জমিতে পলি পড়ায় জমির উর্বরতা বৃদ্ধি পায় আর পিয়াজের ফলনও ভাল হয়। তিনি আরও বলেন, এক বিঘা জমিতে পিয়াজ চাষে ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘায় ৩০ মন থেকে ৩৫ মন পর্যন্ত পিয়াজ উৎপাদন হয়ে থাকে। শুধু জমিরই নন, এখানকার অধিকাংশ কৃষক অধিক মুনাফার আশায় পিয়াজ চাষ করে থাকেন।

আদিতমারী উপজেলা উদ্ভিদ সংরক্ষণ উপ-সহকারী কৃষি কর্মকর্তা এম এম জামান শাহীন জানান, চরাঞ্চলের জমি পিয়াজ চাষের উপযোগী ও ফলনও ভাল হয়ে থাকে।
তিনি আরও বলেন, পিয়াজ রক্ষায় চরের কৃষকরা পাহারা বসিয়েছেন, এটা তারা করতেই পারে। আমরাও শুনেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ