Inqilab Logo

ঢাকা, রোববার , ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ রবিউস সানি ১৪৪১ হিজরী

ইয়েলো ভেস্ট আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকীতে ফ্রান্সজুড়ে গণবিক্ষোভ, অগ্নিসংযোগ ও ভাঙচুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ২:২১ পিএম

গতকাল ফ্রান্সে ছিল ইয়েলো ভেস্ট আন্দোলনের প্রথম বার্ষিকী। আর একে কেন্দ্র করে ফ্রান্সজুড়ে শুরু হয়েছে ব্যাপক বিক্ষোভ। গতকালের এই বিক্ষোভে ব্যাংক, শপিং মল এবং রাস্তায় গাড়ি ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। বিক্ষোভ দমনে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। বিক্ষোভকারীরা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁর পদত্যাগ দাবি করেছেন। 
গতকালের বিক্ষোভ থেকে ৫৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ১৬শ’ তল্লাশি চালিয়েছে পুলিশ। প্যারিসে হাজার হাজার বিক্ষোভকারী যোগ দেন। তারা ব্যাংক এবং সুপার মার্কেটে ভাঙচুর চালান। ব্যাংকের মধ্যে এইচএসবিসি এবং ব্রিটিশ ব্যাংকে ভাঙচুর চালানো হয়। ব্যাংকের জরুরি বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা বাধা দিলে তাদের দিকে আগুনের ক্লুলি ছুঁড়ে মারা হয়। কাছের একটি শপিং সেন্টারেও ভাঙচুর করেন বিক্ষোভকারীরা। রাস্তায় গাড়ি চলাচলে বাধা দেওয়া হয়। অনেক গাড়ি উল্টে দেওয়া হয় এবং কিছু গাড়িতে আগুন ধরানোর ঘটনাও ঘটে।
বিক্ষোভকারীরা বলেন, প্রেসিডেন্ট আমাদের পছন্দ করেন না। এটা আমরা জানি। কিন্তু আমরা তাকে বলতে চাই যে, এখনো বড় বিক্ষোভ আয়োজনের ক্ষমতা আমাদের আছে। এসময় কেউ কেউ ‘হ্যাপি বার্থ ডে’ ¯েøাগান দেন। বিক্ষোভের ফলে অনেক মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়।
রাস্তায় গাড়ি চলাচলে বাধা দেওয়া হয়। অনেক গাড়ি উল্টে দেওয়া হয় এবং কিছু গাড়িতে আগুন ধরানোর ঘটনাও ঘটেছে। বিক্ষোভ দমনে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। বিক্ষোভকারীরা ফ্রান্সের প্রেসিডেন্টে পদত্যাগ দাবি করেছেন। পুলিশ জানিয়েছে, খুবই খারাপ পরিস্থিতি। তারা বাধ্য হয়ে টিয়ার গ্যাস ছুঁড়েছেন।
২০১৮ সালের ১৭ নভেম্বর ফ্রান্সে বিভিন্ন দাবিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল। এক জরিপে দেখা গেছে, ৫৫ ভাগ ফরাসি ইয়েলো ভেস্ট আন্দোলনকে সমর্থন করেন। যদিও ৬৩ ভাগ মনে করেন, এখনই বিক্ষোভ শুরু করা উচিত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ