Inqilab Logo

ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

বলিভিয়ায় পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৯

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ৪:৩১ পিএম

দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ায় নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসের সমর্থকদের সঙ্গে দেশটির পুলিশ সদস্যদের ব্যাপক সংঘর্ষ ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত নয়জনের প্রাণহানি হয়েছে। তাছাড়া গুরুতর আহত হয়েছেন আরও বেশকিছু লোক। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। সূত্রের বরাতে এই তথ্য নিশ্চিত করেছে সংবাদ মাধ্যম টিআরটি ওয়ার্ল্ড।

প্রতিবেদনে বলা হয়েছে, সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট মোরালেসের সমর্থকদের সঙ্গে দেশটির পুলিশের সশস্ত্র সংঘর্ষের পর দেশটির চরম অস্থিতিশীলতা সৃষ্টি হয়। যে কারণে চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। জানা গেছে, অধিকাংশ নিহতের ঘটনা ঘটেছে সাকাবায়। এবার নয়জন নিহত ছাড়াও পুলিশের গুলিতে অনেকেই হতাহত হয়েছেন। যাদের মধ্যে বেশ কয়েকজনের নারীও আছেন।

এ দিকে প্রত্যক্ষদর্শীদের মতে, বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি গুলি ছুঁড়েছে পুলিশ। তারা মেক্সিকোয় নির্বাসিত মোরালেসের ফিরে আসার দাবি জানাচ্ছিলেন। অপর দিকে বলিভিয়ার অন্তর্বর্তীকালীন সরকারকে একনায়ক বলে আখ্যা দিয়েছেন মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয়ে থাকা মোরালেস। এক টুইটার বার্তায় তিনি লিখেছেন, ‘সড়কে অবস্থানরত বিক্ষোভকারীদের নির্মমভাবে হত্যা করা হচ্ছে।’

উল্লেখ্য, গত ২০ অক্টোবর বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে বিপুল ব্যবধানে জয়লাভ করেন ইভো মোরালেস। যদিও বিরোধীরা তার বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ আনেন। এক পর্যায়ে মোরালেসের বিরুদ্ধে দেশব্যাপী তীব্র আন্দোলন শুরু হয়। যার প্রেক্ষিতে গত সপ্তাহে আচমকা পদত্যাগ করে মেক্সিকোতে পাড়ি জমান দীর্ঘ ১৪ বছর দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা মোরালেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিভিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ