Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

আফগানিস্তানে আত্মসমর্পণ করল ছয় শতাধিক আইএস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ৪:৪৭ পিএম

এশিয়ার যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তানে সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অন্তত ছয় শতাধিক সদস্য আত্মসমর্পণ করেছে বলে দাবি সরকারের। শনিবার (১৬ নভেম্বর) আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গত দুই সপ্তাহ যাবত প্রায় ছয়শর অধিক আইএস জঙ্গি আত্মসমর্পণ করেছে। যাদের মধ্যে অধিকাংশই পাকিস্তান, মধ্য এশিয়া এবং ইরানের নাগরিক।
সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানে তালিবান সন্ত্রাসীদের সঙ্গে পাল্লা দিয়ে হামলার মাত্রা বাড়িয়েছে আইএস। ২০১৭ সালের শেষ দিকে ইরাক-সিরিয়ায় পরাজয়ের পর তারা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে। যার মধ্যে আফ্রিকা, ইউরোপ এবং এশিয়ার দেশগুলোতেও গোষ্ঠীটি তাদের ঘাঁটি গাড়তে শুরু করে। তাছাড়া মিশর, ফিলিস্তিনের পাশাপাশি আফগানিস্তানেও এদের উপস্থিতি উল্লেখযোগ্য। যে কারণে কিছুদিন আগে দেশটিকে আইএসমুক্ত করার ঘোষণা দিয়েছিল আফগান সরকার।
মূলত এর পরপরই আইএস সদস্যরা একে একে আত্মসমর্পণ শুরু করে।আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, দেশটির পূর্বাঞ্চলীয় পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় গত শুক্রবার (১৫ নভেম্বর) অন্তত ২৪ নারী, ৩১ শিশুসহ কমপক্ষে ১৮ জন আইএস জঙ্গি আত্মসমর্পণ করেছে। এবার যা নিয়ে গত দুই সপ্তাহে মোট আত্মসমর্পণের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। সূত্রের বরাতে স্থানীয় গণমাধ্যম ‘টোলো নিউজ’ জানায়, অভিযানে আত্মসমর্পণকারীদের মধ্যে রাশিয়া, ইরান, উজবেকিস্তান, তাজিকিস্তান এবং কুর্দি নাগরিক রয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী মাসুদ আন্দ্রাবি দাবি করেন, নানগাহার প্রদেশের পূর্বাঞ্চল থেকে আইএস সম্পূর্ণ নির্মূল করা হয়েছে। তারা বিকল্প ঘাঁটি তৈরির চেষ্টা করছে। তবে নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ