Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

অযোধ্যা নিয়ে রায় পুনর্বিবেচনার আবেদন করবে মুসলিম ল বোর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ৬:৫৭ পিএম

অযোধ্যায় মন্দির-মসজিদ নিয়ে ঐতিহাসিক রায় পুনর্বিবেচনার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করবে, মুসলিম পার্সোনেল ল বোর্ড। একমাসের মধ্যে তাদের পক্ষ থেকে রিভিউ পিটিশনন দাখিল করা হবে বলে রোববার জানিয়েছে তারা। এদিন মুসলিম পার্সেনেল ল বোর্ড জানিয়েছে, ‘মসজিদ ছাড়া আমরা অন্য কোনও জমি গ্রহণ করতে পারব না।’

গত ৯ নভেম্বর ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেন ভারতের সর্বোচ্চ আদালত। রায় ঘোষণার পর রবিবার (১৭ নভেম্বর) প্রথমবারের মতো বৈঠকে বসেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্যরা। রায়ে বিতর্কিত ২.৭৭ একর জমিতে রাম মন্দির নির্মাণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট, পাশাপাশি অযোধ্যার কোনও ভাল জায়গায় মসজিদের জন্য ৫ একর জমি দিতে বলা হয়েছে। জমিটি দেওয়া হয়েছে সুন্নি ওয়াকফ বোর্ডকে, আদালতের রায়কে তারা চ্যালেঞ্জ জানাবে না বলে জানিয়েছে দিয়েছে। যদিও অযোধ্যা মামলার পক্ষ ছিল না মুসলিম পার্সোনেল ল বোর্ড, তবে বিভিন্ন পক্ষকে আর্থিক এবং আইনিভাবে সাহায্য করেছিল তারা। সুন্নি ওয়াকফ বোর্ড জানিয়েছে, এ ধরণের কোনও পদক্ষেপে উত্তেজনা বাড়তে পারে, সেই জন্য শেষ হয়ে যাওয়া একটি বিষয়কে খুঁচিয়ে তুলতে চায় না তারা। মুসলিম পার্সেনেল ল বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, বেশীরভাগ পক্ষই রিভিউ পিটিশন দাখিল করতে চায়। এই মামলার অন্যতম পক্ষ জমিয়েত উলেমায়ে হিন্দ জানিয়েছে, তারা রিভিউ পিটিশনের পক্ষেই। সূত্রের খবর, রিভিউ পিটিশন করতে ইচ্ছুক পক্ষদের চিহ্নিত করা হয়েছে। মসজিদের জন্য জমি গ্রহণ করা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নিতে পারেনি সুন্নি ওয়াকফ বোর্ড। শরিয়ত আইন অনুযায়ী, জমি অথবা অর্থের বিনিময়ে মসজিদ হস্তান্তর করা যায় না।

উত্তরপ্রদেশের নদওয়াতুল ওলামায় অনুষ্ঠিত ওই বৈঠকে বাবরি মসজিদ মামলার রায় পুনর্বিবেচনার ব্যাপারে আদালতে আবেদন জানানোর সিদ্ধান্ত নেন ভারতের শীর্ষ মুসলিম নেতৃবৃন্দ। এ বৈঠকে আগামী একমাসের মধ্যেই রায় পুনর্বিবেচনার আর্জি দাখিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের এই বৈঠকে সভাপতিত্ব করেন মাওলানা সাইয়‍্যেদ রাবে হাসানী নদভী। এছাড়া বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি খালেদ সাইফুল্লাহ রাহমানি, সাইয়‍্যেদ ওয়ালী রাহমানি, জমিয়তে উলামায়ে হিন্দের আমির মাওলানা আরশাদ মাদানী, জামাতে ইসলামী হিন্দের আমির সাইয়‍্যেদ জালালুদ্দিন উমরী, মাওলানা খালেদ রশিদ ফিরিঙ্গী মহল্লী, অ্যাডভোকেট জাফর ওয়াব গিলানি, মুফতী আতিক আহমদ বাস্তবী ও মাওলানা উমরাইন রহমানি। সূত্র: এনডিটিভি, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবরি মসজিদ


আরও
আরও পড়ুন