Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীন কাজ করছে

চীনের রাষ্ট্রদূত লি জিমিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীন কাজ করছে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। তিনি বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে শুরু থেকেই চীন দেশ কাজ করছে। চীন, বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে তিন দফা অনানুষ্ঠানিক মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং সংশ্লিষ্ট দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ পরিবেশে সংলাপ ও দ্বিপক্ষীয় বোঝাপড়ায় চীনের প্রতিশ্রুতির প্রচেষ্টা প্রমাণিত হয়েছে। গতকাল রোববার ঢাকার চীনা দূতাবাসে কক্সবাজারের ক্যাম্পগুলোতে রোহিঙ্গা ও স্থানীয়দের সহযোগিতায় মেডিক্যাল টিম গঠনের সময় তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রদূত জিমিং জানান, অতি স¤প্রতি চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি নিউইয়র্কে ঘোষণা দেন যে চীন বাংলাদেশের সরকার ও জনগণের বোঝা নিরসনে কক্সবাজারে একটি মেডিক্যাল টিম এবং দাতব্য সংস্থা স্থাপন করবে। তিনি বলেন, ‘দলের (মেডিক্যাল টিম) সদস্যরা মাঠে নামার জন্য প্রস্তুত এবং যেসব লোকের সহায়তা প্রয়োজন, তাদের সহায়তায় যথাসাধ্য চেষ্টা করবে।

চীনের ইউনান প্রাদেশের পার্টির সেক্রেটারী চেন হাও মেডিকেল টিমকে পতাকা উপহার দিয়ে টিমের ঘোষণা দেন। এটি প্রথম দল যারা কক্সবাজারে এক মাস থাকবে এবং দ্বিতীয় দলটি বর্তমান দলটিকে প্রতিস্থাপন করবে।
রাষ্ট্রদূত জিমিং বলেন, আমি বিশ্বাস করি চীনের ইউনান প্রদেশের সহায়তায় দলটি (মেডিকেল টিম) সর্বোচ্চ সম্ভাব্য মান বজায় রেখে কাজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ