Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেকর্ড গড়ে ইউরোতে জার্মানি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ইউরো ২০২০ বাছাইপর্বে বেলারুশকে বড় ব্যবধানে হারিয়ে আসরের মূলপর্ব নিশ্চিত করেছে সাবেক চ্যাম্পিয়ন জার্মানি। আরেক ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ড্র করেও মূলপর্বে পৌঁছে গেছে সাবেক আরেক চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। বাছাইয়ে ‘সি’ গ্রুপের ম্যাচে পরশু নিজেদের মাঠে বেলারুশকে ৪-০ গোলে হারিয়েছে জার্মানি। নেদারল্যান্ডস-আয়ারল্যান্ড ম্যাচটি সমাপ্ত হয়েছে গোলশূন্য ড্রতে। মূল পর্বের টিকিট পেয়েছে গেল বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াও। এই তিন শক্তিশালী দলের সঙ্গী হয়েছে অস্ট্রিয়া।
প্রথমার্ধের শেষ দিকে মাথিয়াস গিনটারের গোলে এগিয়ে যাওয়া জার্মানি ৪৯তম মিনিটে লিওনের গোলে ব্যবধান দ্বিগুণ করে নেয়। ছয় মিনিট পর টনি ক্রুস ব্যবধান আরও বাড়ান।৭৫তম মিনিটে ইগর পেনাল্টি থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হলে বেলারুশের ম্যাচে ফেরা আরও কঠিন হয়ে যায়। উল্টো ৮৩তম মিনিটে ক্রুসের গোলে জার্মানির জয় পুরোপুরি নিশ্চিত হয়ে যায়। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে জার্মানি। ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেদারল্যান্ডস। এই নিয়ে রেকর্ড টানা ১৩ বার ইউরোপ সেরার মঞ্চে খেলবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
‘ই’ গ্রুপের ম্যাচে সেøাভাকিয়াকে ৩-১ গোলে হারিয়ে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে মূল পর্বে উঠেছে ক্রোয়েশিয়া। আজারবাইজানকে ২-০ গোলে হারিয়ে ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আশা বাঁচিয়ে রেখেছে ওয়েলস। ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা হাঙ্গেরিরও সুযোগ আছে মূল পর্বে যাওয়ার। ‘জি’ গ্রুপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করা পোল্যান্ড একই দিনে ইসরাইলের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে। গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠেছে নর্থ মেসিডোনিয়াকে নিজেদের মাঠে ২-১ গোলে হারানো অস্ট্রিয়া। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে অস্ট্রিয়া গ্রুপে দ্বিতীয় স্থানে আছে। ‘আই’ গ্রুপ থেকে আগেই মূল পর্ব নিশ্চিত করা রাশিয়া ও বেলজিয়ামের লড়াইয়ে ৪-১ গোলে জিতেছে বেলজিয়াম। ৯ ম্যাচে নয় জয়ে ২৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা বেলজিয়াম, ২১ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে রাশিয়া।
এক নজরে ফল
সাইপ্রাস ১-২ স্কটল্যান্ড
আজারবাইজান ০-২ ওয়েলশ
স্লোভেনিয়া ১-০ লাটভিয়া
সান মারিনো ১-৩ কাজাখস্তান
রাশিয়া ১-৪ বেলজিয়াম
নর্দার্ন আয়ারল্যান্ড ০-০ নেদারল্যান্ডস
জার্মানি ৪-০- বেলারুশ
ক্রোয়েশিয়া ৩-১ স্লোভাকিয়া
ইসরাইল ১-০- পোল্যান্ড
অস্ট্রিয়া ২-১ উত্তর মেসেডোনিয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ