Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

ঢাবিতে চীনের কমিউনিস্ট পার্টির ইউনান প্রদেশের সেক্রেটারি

শিক্ষা ও সংস্কৃতিতে সহযোগিতার ঘোষণা

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কমিউনিস্ট পার্টি অফ চায়না (সিপিসি) ইউনান প্রোভিন্সিয়াল কমিটির সেক্রেটারি এবং পিপলস্ কংগ্রেস অব ইউনান প্রোভিন্সের স্টান্ডিং কমিটির চেয়ারম্যান মি. চেন হাও-এর নেতৃত্বে আট-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর বাসভনস্থ কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। গত শনিবার উভয় পক্ষের মধ্যে এ স্বাক্ষাৎ হয়েছে বলে বিশ^বিদ্যালয় জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চীনা প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং, ইউনান প্রদেশের ডেপুটি সেক্রেটারি জেনারেল মি. ইয়াং হংবো, ইউনান প্রদেশের ফরেন অ্যাফেয়ার্স কার্যালয়ের মহাপরিচালক এমমি. পু হং, ইউনান প্রদেশের ডিপার্টমেন্ট অফ কমার্স-এর উপ-মহাপরিচালক মি. য়্যু শুকুন, সিপিসি ইউনান ইউনিভার্সিটি কমিটির সেক্রেটারি মি. লিন ওয়েনজুন, চায়না ডেভলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট মি. হং ঝেংহুয়া এবং বাংলাদেশে নিযুক্ত চায়নার কালচারাল কাউন্সেলর মিজ. সান ইয়ান। এসময় ঢাবি রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শিশির ভট্টাচার্য্য, ঢাবি কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. জোউ মিংডং এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। উভয় দেশের শিক্ষা, সংস্কৃতি, ব্যাবসা, বাণিজ্য, কৃষি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে তাঁরা মতবিনিময় করেন। ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান প্রতিনিধি দলের কাছে ঢাবির সংক্ষিপ্ত ইতিহাস এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় বিশেষ করে ইউনান বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাবির চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে মি. চেন হাওকে অবহিত করেন।

ঢাবি ভিসি বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে সুদীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে। চীন বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের গুরুত্বপূর্ণ অংশীদার বলেও তিনি উল্লেখ করেন। মি. চেন হাও ঢাকা বিশ্ববিদালয়ের সাথে ইউনান বিশ্ববিদ্যালয়সহ চীনের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক কর্মকান্ড আরও জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন