Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে পণ্য ও গ্যাসের মূল্য বৃদ্ধি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পেঁয়াজ, রসুন, আদা, চাল, ভোজ্যতেলসহ সব ধরণের শাক-সবজি ও তরকারির মূল্য সাধারণের ক্রয় সীমার বাইরে চলে যাবার মধ্যেই রান্নার গ্যাসের দামও সিলিন্ডার প্রতি দেড়শ টাকা বেড়ে যাওয়ায় দক্ষিণাঞ্চলের জনজীবনে নাভিশ^াস উঠেছে।

গত এক সপ্তাহে সাড়ে ১২ কেজির এলপি গ্যাস সিলিন্ডার দাম বেড়েছে দেড়শ টাকা। পেঁয়াজের কেজি গত তিন মাসে ৮ গুন বৃদ্ধি পেয়ে বরিশালের বাজারে আড়াইশ টাকায় উঠেছে। এর মধ্যে গত কুড়ি দিনেই দক্ষিণাঞ্চলে পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুনেরও বেশি। পেয়াজ, রসুন আদার হাত ধরেই গত ১৫ দিনে দক্ষিণাঞ্চলে চালের বাজারেও অস্থিরতা শুরু হয়েছে। গত মাস চারেক চালের বাজার যথেষ্ঠ স্থিতিশীল থাকলেও এ মাসের শুরু থেকেই তা কিছুটা লাগামহীন হয়ে উঠতে শুরু করে। গত ১০ নভেম্বর ঘূর্ণিঝড় বুলবুল-এর আঘাতে দক্ষিণাঞ্চলের মাঠে থাকা আমন সহ রবি ফসল ক্ষতিগ্রস্ত হবার রেশ ধরেই সব ধরনের শাক-সবজি ও তরকারির বাজারে যেন আগুন লেগেছে। যদিও এ সময়ে দক্ষিণাঞ্চলের বাজারে সব ধরনের সবজি ও তরকারি যশোর, মেহেরপুর, কুষ্টিয়াসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে সরবরাহ হয়ে থাকে। আর ঐসব অঞ্চলে ঝড় বৃষ্টির তেমন কোন ক্ষতি না হলেও নানা অজুহাতে সবজি বাজার নিয়ন্ত্রনের বাইরে চলে গেছে। ৬০ টাকা কেজির নিচে কোন ধরনের সবজি মিলছে না বাজারে। পাইকারির সাথে খুচরা পর্যায়ে বিস্তর ফারাক। কোন কোন সবজি ১শ টাকায়ও বিক্রী হচ্ছে। ফুলকপি কেজি ৮০ টাকা। বাঁধাকপি ৭০ টাকা, বেগুন ৭৫ টাকা, পটল ও শালগম ৭০ টাকা কেজি বিক্রী হচ্ছে। শুধু দাম কমের মধ্যে আছে পুরনো গোল আলু ২০-২২টাকা কেজি। বুলবুল-এর আঘাতের আগেই চালের বাজার আরো অস্থিতিশীল হয়ে ওঠে। গত এক সপ্তাহে মধ্যম মানের মিনিকেট চালের দাম বেড়েছে প্রতি কেজিতে ৫ টাকা পর্যন্ত। নি¤œ-মধ্যম মানের ‘বিআরÑ২৮ বা আটাশ বালাম’ চালের দামও বেড়েছে প্রতি কেজিতে ৪ টাকা করে।
তবে কৃষকের কাছে এখন কোন ধান-চাল না থাকায় বাজারে মূল্যবৃদ্ধির কোন ফল তাদের ভাগ্যে জুটছে না।

অপরদিকে গত পনের দিনে সয়াবিনসহ সব ধরনের ভোজ্য তেলের দামও বেড়েছে লিটার প্রতি ৫ টাকা করে। এদিকে সরবরাহে কোন ঘাটতি না থাকলেও গত এক সপ্তাহে দক্ষিণাঞ্চলের বাজারে সাড়ে ১২ কেজির এলপি গ্যাস সিলিন্ডার দাম বেড়েছে দেড়শ টাকারও বেশি। ফলে দক্ষিণাঞ্চলের বাজারে এখন গৃহস্থলি কাজে ব্যবহৃত প্রতিটি এলপি গ্যাস বিক্রী হচ্ছে হাজার পঞ্চাশ টাকা থেকে ১১শ টাকা । রোববার বরিশালে বিভিন্ন বাজার ঘুরে নিত্যপণ্যের লাগামহীন উর্দ্ধগতি নিয়ে ক্রেতাদের ক্ষোভ আর হতাশাই শোনা গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ