Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

সিলেটে শাহী ঈদগাহ পরিদর্শনে ভ‚মিকম্প বিশেষজ্ঞ ও প্রকৌশলী

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

সিলেটের ঐতিহাসিক শাহী ঈদগাহ পরিদর্শন করেন ৩ জাপানি ভ‚মিকম্প বিশেষজ্ঞ ও প্রকৌশলী। গতকাল রোববার দুপুরে তারা শাহী ঈদগাহ এলাকায় পৌঁছান। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের টিএসইউআইবি প্রকল্পের আওতায় পরিদর্শনকালে তাদের সাথে ছিলেন হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের ৩ প্রকৌশলী।
পরিদর্শন শেষে জাপানি প্রকৌশলীরা জানান, একটি পুরানো এবং ঐতিহ্যবাহী স্থাপনা দেখে তার খুব খুশি। সবচেয়ে বেশি খুশী হয়েছেন এই ঐতিহ্য ধরে রাখার সার্বিক প্রচেষ্টা দেখে।
তারা ভ‚মিকম্প বিশেষজ্ঞ এবং বাংলাদেশে জাইকার বিভিন্ন প্রজেক্টে কাজ করছেন। তারা বলেন, বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভ‚মিকম্প প্রবণ এলাকা হচ্ছে সিলেট। এ এলাকায় কেমন বাড়িঘর, সেগুলো কিভাবে নির্মাণ করা হয়েছে- এসব ব্যাপারে ভবিষ্যতেই বা কি করা যায় এনিয়ে তারা গবেষণা করছেন। অতীতের বড় ধরণের ভ‚মিকম্পে এলাকায় কি ক্ষতি হয়েছে তার কোন নমুনা আছে কি না তাই দেখছেন তারা। নমুনার অংশ হিসাবেই ঐতিহাসিক শাহী ঈদগাহ পরিদর্শন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ