Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানদের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১:৪৪ এএম

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এবার ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। লক্ষ্ণৌতে গতকাল রোববার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে ১৫৬ রান তাড়ায় ১২৭ রানে থমকে যায় ক্যারিবিয়ানদের ইনিংস। হার দিয়ে শুরুর পর টানা দুই ম্যাচ জিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতল রশিদ খানের দল।
টস জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তানের তিন ওভারের মধ্যে হজরতউল্লাহ জাজাই ও করিম জানাতকে শেলডন কটরেল ফিরিয়ে দিলেও এর প্রভাব দলের ওপর পড়তে দেননি রহমানউল্লাহ। তার ৫২ বলে ছয় চার ও পাঁচ ছক্কায় খেলেছেন ৭৯ রানের ক্যারিয়ার সেরা ইনিংস। তৃতীয় উইকেটে ইব্রাহিম জাদরানকে নিয়ে ৩২ রানের জুটিতে ধাক্কা কিছুটা সামাল দেন তিনি। জুটিতে ইব্রাহিমের অবদান মাত্র ১ রান! চতুর্থ উইকেটে আসগর আফগানের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন রহমানউল্লাহ। আসগর আফগান ফেরার পর বেশিক্ষণ টিকেননি রহমানউল্লাহ। শেষ দিকে মোহাম্মদ নবির ৭ বলে ১৫ রানের ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের রেকর্ড সংগ্রহ গড়ে আফগানরা। তাদের আগের সর্বোচ্চ ছিল আগের ম্যাচে করা ১৪৭ রান। ক্যারিবিয়ানদের হয়ে দুটি করে উইকেট নেন কটরেল, কেসরিক উইলিয়ামস ও কিমো পল।
রান তাড়ায় শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। অনেকটা সময় ক্রিজে থেকেও সুবিধা করতে পারেননি ওপেনার এভিন লুইস, আউট হন ২৩ বলে ২৪ রানে। আশা কিছুটা টিকে ছিল সিরিজে প্রথমবারের মতো খেলতে নামা শেই হোপের ব্যাটে। তবে তাকে সেভাবে সঙ্গ দিতে পারেননি শিমরন হেটমায়ার ও পোলার্ড। কিপার-ব্যাটসম্যান হোপ অপরাজিত ছিলেন ৪৬ বলে ৩টি চার ও ১ ছক্কায় ৫২ রানে। ২৪ রানে ৩ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার পেসার নাভিন-উল-হক। ৩ ওভারে ৯ রান দিয়ে ১ উইকেট নেন মুজিব।
সংক্ষিপ্ত স্কোর:
আফগানিস্তান: ২০ ওভারে ১৫৬/৮ (জাজাই ০, রহমানউল্লাহ ৭৯, জানাত ২, ইব্রাহিম ১, আসগর ২৪, নাজিবউল্লাহ ১৪, নবি ১৫, রশিদ ০, গুলবাদিন ৪*, নাভিন ২*; কটরেল ৪-০-২৯-২, হোল্ডার ৪-০-২৬-০, উইলিয়ামস ৪-০-৩১-২, পিয়ের ৩-০-১৯-০, পল ৩-০-২৬-২, পোলার্ড ২-০-২১-১)
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১২৭/৭ (সিমন্স ৭, লুইস ২৪, কিং ১, হোপ, হেটমায়ার ১১, পোলার্ড ১১, হোল্ডার ৬, পল ৪*, পিয়ের ১*; মুজিব ৩-০-৯-১, নাভিন ৪-০-২৪-৩, জানাত ৪-০-৩৩-১, গুলবাদিন ৪-০-২৬-১ নবি ১-০-১৩-০, রশিদ ৪-০-১৮-১)
ফল: আফগানিস্তান ২৯ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে আফগানিস্তান ২-১ ব্যবধানে জয়ী
ম্যান অব দা ম্যাচ: রহমানউল্লাহ গুরবাজ
ম্যান অব দা সিরিজ: করিম জানাত



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন