Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

ভেনিস আবারো জোয়ারের পানিতে ডুবছে, জরুরি অবস্থা জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ৩:৪১ পিএম

গত সপ্তাহের পর আবারো ভেনিসের বাসিন্দারা এবং শহরটির পর্যটকরা জোয়ারের পানির কবলে পড়ে। খবর রয়টার্সের। সারারাত ভারী বর্ষণের ফলে রোববার ভেনিসসহ ইতালির বেশ কিছু শহরে হাই অ্যালার্ট জারি করা হয়।
ঐতিহাসিক স্থাপত্য ও শিল্পের জন্য বিখ্যাত ভেনিস নগরী মঙ্গলবার ৫০ বছরে সবচেয়ে ভয়াবহ বন্যার শিকার হয়েছে। পূর্বাভাসের জোয়ারের কেন্দ্রটি জানিয়েছে, শহরটিতে প্রায় ১৬০ সেন্টিমিটার (৫.২৫ ফুট) উচ্চ জোয়ার হতে পারে।
গ্রিনিচ মিন টাইম অনুসারে, ওই দিন দুপুর ১২টায় পূর্ণ জোয়ারের সময় পানি এর কাছাকাছি উচ্চতায় পৌঁছে যায়।
ভেনিসের মেয়র লুইগি ব্রæগনারো শনিবার জানান, শহরটির বাসিন্দারা আরেকটি কঠিন দিন পার করার জন্য প্রস্তুত হচ্ছে। তিনি আরো উল্লেখ করেন যে, রোববারের পরিস্থিতি মঙ্গলবারের মতো কঠিন হবে না বলে আশা করা হচ্ছে।
মঙ্গলবার শহরটির স্কয়ার, দোকান, বাসাবাড়ি ও হোটেলগুলো তলিয়ে যায়। এর ফলে শহরটিতে প্রায় ১০০ কোটি ইউরোর অর্থ ও সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। শহরটিতে গত ৫০ বছরে এমন অবস্থা দেখা যায়নি।
এই জরুরি অবস্থা মোকাবেলার জন্য ব্রæগনারোকে বিশেষ কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ফ্লোরেন্স ও পিসার কর্তৃপক্ষ নিবিড়ভাবে আরনো নদী পর্যবেক্ষণ করে। কারণ ভারী বর্ষণের ফলে নদীটির পানির স্তর দ্রæত বাড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ