Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৬ ডিসেম্বর ২০১৯, ০১ পৌষ ১৪২৬, ১৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

যারা মাঠের রাজনীতি থেকে বিতাড়িত তারা অপরাজনীতির উসকানি দিচ্ছেন: শিক্ষা উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১০:০২ পিএম

‘বুয়েটে অপরাধীদের ক্ষেত্রে দলীয় বিবেচনায় আনা হয়নি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও সুনির্দিষ্টভাবে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। সব ধরনের ব্যবস্থা নেওয়ার পরও আমরা মনে করি, যারা মাঠের রাজনীতি থেকে বিতাড়িত হয়েছেন, তারা সেখানে আন্দোলনের নাম করে অপরাজনীতির উসকানি দিয়ে যাচ্ছেন।’- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেছেন।

সোমবার (১৯ নভেম্বর) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

নওফেল বলেন, ‘জাতীয়তাবাদী আইনজীবী পরিষদের এক আইনজীবীর মাধ্যমে তার সন্তানকে দিয়ে বুয়েটে আন্দোলন করানোর চেষ্টা করা হচ্ছে। ব্যক্তিস্বার্থের জন্য যারা নিজের সন্তানকে ব্যবহার করছেন, তারা সাবধান হোন। সন্তানের প্রতি দায়িত্বশীল আচরণ করুন। অন্যের সন্তানকেও শিক্ষাজীবন শেষ করার সুযোগ দিন। যেখানে দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন, সেখানে কেন অচলাবস্থা থাকবে?’

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদ ও আন্দোলন প্রসঙ্গে শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন। ওই নির্দেশের পর অপরাধীদের গ্রেফতার শতভাগ নিশ্চিত করা হয়েছে। এরপরও সেখানে দেখা গেলো অচলাবস্থা। বুয়েটের শিক্ষার্থীরা জনগণের টাকায় পড়াশোনা করে। আন্দোলনকারীদের পাশাপাশি অন্যদেরও সঠিক সময়ে শিক্ষাজীবন শেষ করার অধিকার রয়েছে। কিন্তু সেখানে অচলাবস্থার জন্য উসকানি দেওয়া হচ্ছে। এর মাধ্যমে সাধারণ ছাত্রদের জীবন বিপন্ন করার চেষ্টা করা হচ্ছে।’

শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, ‘স্থায়ী বহিষ্কারের জন্য একটি প্রক্রিয়া রয়েছে। এ জন্য সময়ের প্রয়োজন। যেহেতু অপরাধীরা কারাবন্দি, সেহেতু এ সময় তাদের স্থায়ী বহিষ্কার মুখ্য বিষয় নয়।’ এই ইস্যুতে আন্দোলন অব্যাহত রাখা যায় না বলেও তিনি মন্তব্য করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা উপমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ