Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

শোভন-রাব্বানীসহ শতাধিক ব্যক্তির লেনদেনের তথ্য চেয়েছে দুদক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

এবার ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর আর্থিক লেনদেনের তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়া ছাত্রলীগের আরেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম এবং ঢাকা উত্তর ছাত্রলীগের সাবেক সভাপতি এস এম রবিউল ইসলাম সোহেলের তথ্যও চাওয়া হয়েছে।

চলমান দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের কাছে তাদের তথ্য চাওয়া হয় বলে জানান দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত। এর আগে যে শতাধিক ব্যক্তির আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে তাদের মধ্যে সাবেক এই ছাত্রলীগ নেতার নামও রয়েছে বলে জানান তিনি।
গতকাল সোমবার তিনি সাংবাদিকদের জানান, দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি শক্তিশালী টিম কাজ করছে। টিমটি সন্দেহভাজন দুর্নীতিবাজদের তথ্য-উপাত্ত সংগ্রহ করছে। মহাপরিচালক (বিশেষ অনুসন্ধান ও তদন্ত) সাঈদ মাহবুব খান টিমের তত্ত¡াবধানে রয়েছেন।

এদিকে দুদক সূত্র জানায় ছাত্রলীগের সাবেক তিন নেতা ছাড়াও সরকারদলীয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে সংস্থাটি। এর মধ্যে জাতীয় সংসদের হুইপসহ চারজন এমপি, ঢাকার দুই সিটি করপোরেশনের ৫ কাউন্সিলরসহ ক্ষমতাসীন আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতারা রয়েছেন।
আওয়ামী লীগের অঙ্গসংগঠনগুলোর নেতাদের মধ্যে স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি মোল্লা মো. আবু কাওছার, তার স্ত্রী পারভীন সুলতানা, মেয়ে নুজহাত নাদিয়া নীলা, স্বেচ্ছাসেবক লীগ নেতা কে এস মাসুদুর রহমান, তার বাবা আবুল খায়ের খান, মা রাজিয়া খান, স্ত্রী লুৎফুন নাহার লুনা, কৃষক লীগের কেন্দ্রীয় সদস্য কলাবাগান ক্লাবের সভাপতি শফিকুল আলম ফিরোজের নামও রয়েছে বিএফআইইউকে পাঠানো তালিকায়। বিদেশে অবস্থানরত শীর্ষ সন্ত্রাসী জিসান ও নাদিমের সম্পদেরও অনুসন্ধান চলছে। দুদকের তালিকায় যুবলীগের সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, তার স্ত্রী শেখ সুলতানা রেখা, ছেলে আবিদ চৌধুরী, মুক্তাদির চৌধুরী ও ইশতিয়াক আহমেদ চৌধুরী, যুবলীগ ঢাকা দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া, যুবলীগ কেন্দ্রীয় কমিটির বহিষ্কৃত দফতর সম্পাদক কাজী আনিসুর রহমান, যুবলীগ ঢাকা দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক মোমিনুল হক সাঈদ, যুবলীগ ঢাকা দক্ষিণের সহসভাপতি সরোয়ার হোসেন মনা, যুবলীগ ঢাকা দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক সোহরাব হোসেন স্বপন, যুবলীগ ঢাকা দক্ষিণের নির্বাহী সদস্য জাকির হোসেন, যুবলীগ ঢাকা দক্ষিণের বহিষ্কৃত সহসভাপতি এনামুল হক আরমান, যুবলীগ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুর রহমান মারুফ, তার স্ত্রী সানজিদা রহমান, যুবলীগ নেতা গাজী সরোয়ার বাবু, যুবলীগ ঢাকা দক্ষিণের সহসভাপতি মুরসালিক আহমেদ, তার মা আছিয়া বেগম, বাবা আবদুল লতিফ ও স্ত্রী কাওছারী আজাদ, বহিষ্কৃত যুবলীগ নেতা কামরান প্রিন্স মোহাব্বত, যুবলীগ ঢাকা দক্ষিণের সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান, যুবলীগ নেতা আতিয়ার রহমান দীপু, যুবলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এমরান হোসেন খান, সদস্য হেলাল আকবর চৌধুরী, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক শফিকুল ইসলাম ওরফে শফিক, শ্রম বিষয়ক সম্পাদক তসলিম উদ্দিন, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কায়সার আহমেদ, যুবলীগ ঢাকা উত্তরের সাংগঠনিক সম্পাদক তাজুল ইসলাম চৌধুরী ওরফে বাপ্পীর নাম রয়েছে।

দুদক সচিব সোমবার আরো বলেন, দুদক শতাধিক ব্যক্তির আর্থিক লেনদেনের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংকের কাছে। এর মধ্যে সাবেক ছাত্রলীগ নেতাদের নামও রয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শুদ্ধি অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। এরই অংশ হিসেবে ৩০ সেপ্টেম্বর অনুসন্ধান দল গঠন করে দুদক।



 

Show all comments
  • MD Rafiq Shakil ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
    দুর্নিতি করে কেউ বাচতে পারবে না
    Total Reply(0) Reply
  • Rahman Arifur ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    আওয়ামীলীগ মানে দিল্লি কা লাড্ডু। যে করছে সেও মরছে যে না করছে সেও মরছে।
    Total Reply(0) Reply
  • একটি ছোট গল্প ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    আওয়ামিলীগ করলেই কি আংগুল ফুলে বটগাছ।
    Total Reply(0) Reply
  • Momtaz Uddin Bahari ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    জাতীয় শুদ্ধাচার কৌশল পত্র চর্চা করা জরুরি।
    Total Reply(0) Reply
  • D.M. Zakir Hossain ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    খাইছে রে.. এবার বুঝি দুদকের দাঁত গজাইছে
    Total Reply(0) Reply
  • Sani Ahmmed ১৯ নভেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    Good Job
    Total Reply(0) Reply
  • লোকমান ১৯ নভেম্বর, ২০১৯, ১০:৪৫ এএম says : 0
    দুর্নীতিবাজদের সকল টাকা যদি কোষাগারে জমা হয় তাহলে দেশের উন্নয়ন ঘটাতে বেশি সময় লাগবে না।
    Total Reply(0) Reply
  • Tajul Islam ১৯ নভেম্বর, ২০১৯, ১২:১৩ পিএম says : 0
    Many many Thanks to Sheikh Hasina, Prime Minister of Bangladesh for this
    Total Reply(0) Reply
  • Niloy Khan ১৯ নভেম্বর, ২০১৯, ১২:১৩ পিএম says : 0
    Go Ahead . We all Bangladeshi People are with this work
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক


আরও
আরও পড়ুন