Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৯, ১০:৫৬ পিএম | আপডেট : ৪:০০ পিএম, ১৯ নভেম্বর, ২০১৯

নেপালের ইনিংসের শুরুতে জোড়া আঘাত করার পর শেষটাও মুড়িয়ে দিলেন ডানহাতি পেসার সুমন খান। মাঝে লেগ স্পিনের জাদুতে প্রতিপক্ষকে মোহিত করলেন মিনহাজুল আবেদিন আফ্রিদি। সহজ লক্ষ্য তাড়ায় এরপর আসরে টানা দ্বিতীয় হাফসেঞ্চুরি তুলে নিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টানা তৃতীয় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ।

গতকাল সাভারের বিকেএসপিতে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নেপালকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। টস হেরে ব্যাটিংয়ে নামা নেপাল ইমার্জিং দল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৪.৩ ওভারে গুটিয়ে যায় মাত্র ১৩৮ রানে। ২ উইকেট হারিয়ে ২৪ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছায় বাংলাদেশ।

ছোট লক্ষ্য তাড়া করতে ওপেনিংয়ে নামা সৌম্য সরকার এদিন ফেরেন দ্রুত। আগের দুই ম্যাচে ফিফটি করা এই বাঁহাতি ১৭ বলে ১ ছয়ে ১১ রান করেন। দলীয় ৩৪ রানে সৌম্যর বিদায়ের পর ৭৯ রানের জুটি গড়ে দলকে বড় জয়ের পথে রাখেন আরেক ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও দলনেতা শান্ত। নাঈম ৫৬ বলে ৬ চারে ৪৫ রান করেন। ইয়াসির আলিকে নিয়ে বাকি পথ পাড়ি দেন শান্ত। ৫৬ বলে ৬ চার ও ২ ছয়ে ৫৯ রানে অপরাজিত থাকেন তিনি। ইয়াসির ১৫ বলে ২ চার ও ১ ছয়ে ১৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এর আগে ৩৩ রানের উদ্বোধনী জুটির পরও সুমন-আফ্রিদির ধাক্কায় এক পর্যায়ে ৮৫ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে নেপাল। নবম উইকেটে সোমপাল কামি ও করন কেসির ৫০ রানের জুটিতে তারা তিন অঙ্ক পেরিয়ে যায়। সোমপাল ৬৩ বলে ৪টি চারের সাহায্যে দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেন। সুমন ৮.৩ ওভারে ৩ উইকেট নেন ২৯ রানে। এবারের আসরে তিন ম্যাচে তার উইকেট সংখ্যা বেড়ে হয়েছে ১১টি। আসরে প্রথম ম্যাচ খেলতে নামা আফ্রিদিও ৩ উইকেট নেন ২৯ রানে। ২টি করে উইকেট শিকার করেন অন্য দুই স্পিনার মেহেদি হাসান রানা ও তানভির ইসলাম।

প্রথম ম্যাচ হংকংকে ৯ উইকেটে উড়িয়ে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশ জিতেছিল ৬ উইকেটের ব্যবধানে। আগামী বৃহস্পতিবার ‘এ’ গ্রুপের রানার্সআপ আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগের দিন প্রথম সেমিতে ভারত-পাকিস্তান একে অপরকে মোকাবেলা করবে। আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী শনিবার।

সংক্ষিপ্ত স্কোর :
নেপাল ইমার্জিং দল : ৪৪.৩ ওভারে ১৩৮ (ভুরতেল ১০, মাল্লা ২২, বিশ্বকর ১, আইরি ৬, আরিফ ১১, শরাফ ৯, জোরা ০, ভা-ারি ৮, সোমপাল ৩৮, করন ১৮, ভারি ১*; সুমন ৩/২৯, মেহেদি রানা ০/২৫, তানভির ২/২৬, আফ্রিদি ৩/২৯, মেহেদি হাসান ২/২৫, সৌম্য ০/২)
বাংলাদেশ ইমার্জিং দল : ২৪ ওভারে ১৪০/২ (নাঈম ৪৫, সৌম্য ১১, শান্ত ৫৯*, ইয়াসির ১৮*; সোমপাল ০/২৪, করন ১/১১, শরাফ ০/৩৬, আইরি ০/৯, বিশ্বকর ০/৩২, ভারি ১/২৪)।
ফল : বাংলাদেশ ইমার্জিং দল ৮ উইকেটে জয়ী।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন