Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এয়ার অ্যাম্বুলেন্সে লন্ডনের পথে নওয়াজ শরীফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ৩:৪৫ পিএম

নানা জল্পনা-কল্পনার পর অবশেষে কোনো শর্ত ছাড়াই চিকিৎসা সেবা নিতে লন্ডন গেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। আজ মঙ্গলবার সকালে লাহোর বিমানবন্দর থেকে একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে তিনি দেশ ত্যাগ করেন। এই সফরে নওয়াজের সঙ্গে রয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক ড. আদনান খান, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের বর্তমান প্রেসিডেন্ট শেহবাজ শরীফ, দলের জ্যেষ্ঠ নেতা ইরফান ও আবিদুল্লাজ জান।

অসুস্থ নওয়াজ শরীফের এই বিদেশ সফর প্রসঙ্গে পিএমএল-এনের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব এরই মধ্যে একটি বিবৃতি দিয়েছেন। যেখানে তিনি বলেন, ‘গত শনিবার (১৬ নভেম্বর) লাহোর হাইকোর্ট থেকে তাকে (নওয়াজ শরীফ) চিকিৎসার জন্য লন্ডন যেতে অনুমতি দেওয়া হয়। এবার তিনি মোট চার সপ্তাহ দেশটিতে থাকতে পারবেন। তবে পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টের ওপর ভিত্তি করে সময় বাড়ানো হতে পারে।’

বিশ্লেষকদের মতে, পাকিস্তানের সবচেয়ে দীর্ঘ সময়কার প্রধানমন্ত্রী ছিলেন এই নওয়াজ শরীফ। ২০১৭ সালে নিজের তৃতীয় দফা ক্ষমতায় থাকাকালীন দুর্নীতির অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। মূলত এরপর নানা নাটকীয়তার মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। সেই কারাগারে থাকা অবস্থায় গত ২২ অক্টোবর হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর দ্রুত তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে টানা দুই সপ্তাহ চিকিৎসা শেষে গত ১৩ নভেম্বর নওয়াজ শরীফকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। মূলত তখনই চিকিৎসকরা তাকে বিদেশ পাঠানোর পরামর্শ দিলে সরকারও এতে ইতিবাচক সাড়া প্রদান করে। যার প্রেক্ষিতে আদালত থেকেও সাবেক এই প্রধানমন্ত্রীকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। যে কারণে এবার তিনি মোট চার সপ্তাহের জন্য লন্ডন সফরে গেলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওয়াজ শরীফ

৩০ নভেম্বর, -০০০১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ