Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

পারমাণবিক অস্ত্রবহনে সক্ষম শাহিন-১ ক্ষেপনাস্ত্রের সফল পরীক্ষা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ৫:২৮ পিএম | আপডেট : ৬:৪৩ পিএম, ১৯ নভেম্বর, ২০১৯

পাকিস্তান সোমবার সফলভাবে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম সারফেস-টু-সারফেস ব্যালিস্টিক মিসাইল (এসএসবিএম) শাহিন-১-এর পরীক্ষামূলক উৎক্ষেপন করেছে। সেনাবাহিনীর মিডিয়া শাখা আইএসপিআর জানায়, সেনাবাহিনীর স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের অপারেশনাল প্রস্তুতি পরীক্ষার লক্ষ্যে প্রশিক্ষণের অংশ হিসেবে এই ক্ষেপনাস্ত্র উৎক্ষেপন করা হয়।

স্ট্রাটেজিক প্লান্স ডিভিশনের মহাপরিচালক, আর্মি স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের কমান্ডার, নেসকম চেয়ারম্যান, বিজ্ঞানী, প্রকৌশলী ও অন্যান্য সিনিয়র অফিসাররা এই উৎক্ষেপন প্রত্যক্ষ করেন। আইএসপিআর জানায়, সেনা সদস্যরা পাকিস্তানের বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধক নিশ্চিত করার জন্য এই শক্তিশালী অস্ত্র ব্যবস্থা পরিচালনা ও সামাল দেয়ার ক্ষেত্রে অত্যন্ত উঁচু দরের দক্ষতা প্রদর্শন করেছে।

শাহিন-১ এসএসবিএম যেকোন ধরনের ওয়্যারহেড দিয়ে ৬৫০ কিলোমিটার দূরের টার্গেটে আঘাত হানতে পারে। গত আগস্টে পাকিস্তান আরেকটি এসএসবিএম গজনভীর রাত্রীকালীন প্রশিক্ষণ উৎক্ষেপন সফলভাবে সম্পন্ন করে।

 



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ১৯ নভেম্বর, ২০১৯, ৬:১২ পিএম says : 1
    পাকিস্তানিদের অনেক অনেক ধন্যবাদ উনারা উপমহাদেশের শক্তির ভারসাম্য রক্কা করিতেছে
    Total Reply(0) Reply
  • Malik Amin Faheem ২০ নভেম্বর, ২০১৯, ২:০৭ এএম says : 1
    Pakistan is maintaining the balance of strategic power.
    Total Reply(0) Reply
  • llp ২০ নভেম্বর, ২০১৯, ৪:০১ এএম says : 1
    Like Turkey, SaudiArabia, Iran, Qatar, and China, Countries like Bangladesh and Nepal should help Pakistan military if they want to protect their business interest in the world trade and national interest in foreign and domestic affairs. Current IRAN-US conflict is aimed to surround Pakistan. Pakistan-China-Bangladesh need to support Afghan taleban and IRAN even more to kick USA out from encircling Pakistan. US encircling of Pakistan will only help the facist Hindutva oppression on small countries like us.
    Total Reply(0) Reply
  • anisul ২০ নভেম্বর, ২০১৯, ১০:৩৮ এএম says : 1
    Surprisingly the news is missing from your daily - Just 2 days back Nov 16, 2019 - India successfully launched Agni-II having the range of 2000 km and capable to strike at night. Shahin is just nothing but a midget in front of Agni :) and yes, don't forget about Brahmos missile - you can get its capability through googling
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন