Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

এসডিজি অর্জনে বাংলাদেশ সঠিক পথেই হাটছে -স্বাস্থ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ৫:৫৮ পিএম | আপডেট : ৬:৪১ পিএম, ১৯ নভেম্বর, ২০১৯

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সফলভাবে এমডিজি অর্জনের পাশাপাশি বাংলাদেশ এখন এসডিজি লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জনের দিকে সঠিক পথেই রয়েছে। বাংলাদেশে বর্তমান ক্ষুধামন্দা নেই, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে, মানুষের মাথাপিছু আয় এখন ১ হাজার ৮৮৮ মার্কিন ডলার, জিডিপিতে বর্তমান প্রবৃদ্ধি ৮ দশমিক ১৩ শতাংশ। এর পাশাপাশি দেশের স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নতি ঘটছে। শিশুমৃত্যু হার, মাতৃমৃত্যু হার উল্লেখযোগ্যভাবে কমেছে। ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক সেবার মাধ্যমে বর্তমানে দেশে ঘরে ঘরে স্বাস্থ্যসেবা চলে গেছে। বর্তমানে দেশের ৮ বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ, লিভার সিরোসিস রোগের জন্য আলাদা হাসপাতাল নির্মাণ কাজের প্রক্রিয়া দ্রুত গতিতে এগিয়ে চলেছে। যেভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিচ্ছেন, তাতে এসডিজি লক্ষ্যমাত্রা বাংলাদেশ ২০৩০ সালের বেশ আগেই পৌঁছে যাবে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে ‘বিশ^ স্বাস্থ্য সেবায় লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিশ^ স্বাস্থ্য উন্নয়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্যমন্ত্রী বিশ^ নেতৃবৃন্দের কাছে চারটি মূল বিষয় তুলে ধরে আরো বলেন, বৈষিক স্বাস্থ্য উন্নয়নে গোটা বিশ^ এক ছাতায় চলে আসতে হবে। স্বাস্থ্য ব্যবস্থায় আরো অগ্রগতি আনতে বিশ^ নেতৃবৃন্দের ইউনিভার্সেল হেলথ কভারেজ, ডব্লিউএইচও ট্রিপল বিলিয়ন টার্গেটস, টুগেদারনেস এবং হেলদিআর ওয়ার্ল্ড এই চারটি বিষয়কে গুরুত্ব দিতে হবে।

পরে, এই চারটি বিষয়ে সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বিস্তারিত তুলে ধরেন ও ব্যাখ্যা করেন এবং স্বাস্থ্যখাতে বাংলাদেশের নানা উদ্যোগ ও অবদানের বিষয়গুলি উল্লেখ করেন।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষা বর্ধনের সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য রাখেন নেপালের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রী উপেন্দ্র কুমার যাদব, বিশ^ স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্বাঞ্চলের আঞ্চলিক প্রতিনিধি ড. পুনম ক্ষেত্রপালসহ অন্যান্য দেশ থেকে আগত স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ, চিকিৎসক, বিভিন্ন সংস্থা প্রধান, বিভিন্ন দেশের সরকারি ঊর্দ্ধতন কর্মকর্তারা। বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সাথে ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন