Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

স্বর্ণজয়ী শিলার হাতে লাল-সবুজের পতাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৯, ১১:৪৩ পিএম | আপডেট : ১২:২৪ এএম, ২০ নভেম্বর, ২০১৯

স্পোর্টস রিপোর্টার : সর্বশেষ ২০১৬ সালে ভারতের দুই প্রদেশ আসামের গৌহাটি ও মেঘালয়ের শিলংয়ে বসেছিল সাউথ এশিয়ান (এসএ) গেমসের ১২তম আসর। গেমসের উদ্বোধনী অনুষ্ঠানও হয়েছিল দুই প্রদেশেই। যে কারণে গৌহাটিতে ভারোত্তোলক হামিদুল ইসলাম ও শিলংয়ে উশুকা ইতি ইসলাম বহন করেছিলেন বাংলাদেশের পতাকা। এবার নেপালের দু’টি শহরে এসএ গেমস অনুষ্ঠিত হলেও উদ্বোধনী অনুষ্ঠান হবে শুধু মাত্র কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামেই। তাই বাংলাদেশের কন্টিনজেন্টের পতাকা বহন করবেন একজনই। এ জন্য দেশের স্বর্ণজয়ী নারী সাঁতারু মাহফুজা খাতুন শিলাকে মনোনীত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। বাংলাদেশ কন্টিনজেন্টে এবার না থাকলেও নেপাল এসএ গেমসের মার্চপাস্টে লাল সবুজের পতাকা বহন করবেন সাঁতারু শিলা। তথ্যটি নিশ্চিত করেছে বিওএ। গৌহাটি-শিলং এসএ গেমসে দু’টি স্বর্ণপদক জিতেছিলেন শিলা। কিন্তু এখনো আন্তর্জাতিক আসরে দেশের পতাকা বহন করেননি তিনি। ওই গেমসের অন্য দুই স্বর্ণজয়ী মাবিয়া আক্তার সিমান্ত ইন্দোনেশিয়ার এশিয়ান গেমসে এবং শ্যুটার শাকিল আহমেদ বাকুতে ইসলামিক সলিডারিটি গেমসে পতাকা বহন করলেও শিলার সেই সুযোগ আসেনি। তাই তাকে মূল্যায়ণ করছে বিওএ। গেমসের শেফ দ্য মিশন ও বিওএ’র উপ মহাসচিব আসাদুজ্জামান কোহিনূর বলেন, ‘শিলা এসএ গেমসে রেকর্ডসহ দু’টি স্বর্ণপদক জিতেছেন। এছাড়া অন্য দুই স্বর্ণজয়ীদের আমরা অন্য গেমসে পতাকা বহনের সুযোগ দিয়েছি। এক্ষেত্রে শিলাকেই আমরা বেছে নিয়েছি।’ এসএ গেমসে পদক না জিতলেও আরচ্যারি বিশ্বকাপে ব্রোঞ্জ জেতায় এবারের পতাকা বহনে অন্যতম দাবিদার ছিলেন রোমান সানা। কিন্তু তিনি শেষ মুহূর্তে পতাকা বহন করার মানসিকতা থেকে সরে যান। বিওএ’র কোষাধক্ষ্য কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল বলেন, ‘আমরা শিলাকে বিশেষ সম্মান জানাচ্ছি কন্টিনজেন্টের বাইরে থেকেও পতাকা বহন করার সুযোগ দিয়ে। সে বিশেষ ডেলিগেট হিসেবে যাবে নেপাল এসএ গেমসে।’


অদম্য ইতালি-স্পেন
স্পোর্টস ডেস্ক : গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বের টিকেট দুই দলেরই নিশ্চিত হয়েছে আগেই। ঘরের মাঠে আর্মেনিয়াকে উড়িয়ে দিয়ে শতভাগ জয় নিয়েই বাছাইপর্ব শেষ করেছে ইতালি। শেষ ম্যাচে রোমানিয়ার বিপক্ষে বড় জয়ে অপরাজিত যাত্রা অব্যহত রেখেছে স্পেনও।
‘জে’ গ্রুপে গতপরশু রাতের শেষ ম্যাচে আর্মেনিয়াকে ৯-১ গোলে উড়িয়ে দিয়েছে। বাছাইপর্বে ১০ ম্যাচে প্রতিপক্ষের জালে ৩৭ গোল করা ইতালি হজম করেছে মোটে ৪ গোল। ১০ ম্যাচের সবকটিতে জেতা ইতালির পয়েন্ট ৩০। এই গ্রুপ থেকে মূল পর্বে ইতালির সঙ্গী হওয়া ফিনল্যান্ড শেষ ম্যাচে গ্রীসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে। তাদের পয়েন্ট ১৮। ‘এফ’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে স্পেন। ১০ ম্যাচে আট জয় ও দুই ড্রয়ে স্পেনের অর্জন ২৬ পয়েন্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন