Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

জনগণের দুর্ভোগ নিয়ে মস্করা সরকারের অভ্যাস প্রতিক্রিয়ায় আনু মুহাম্মদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৯, ৫:৩৯ এএম

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, জনগনের দুর্ভোগ নিয়ে মস্করা করা সরকারেরর অভ্যাসে পরিণত হয়েছে। সেটা পেঁয়াজের মূল্য বৃদ্ধি হোক বা সুন্দরবনের ক্ষেত্রেই হোক বা মধ্যপ্রাচ্য থেকে নারী শ্রমিকদের লাশ আসার ক্ষেত্রেই হোক। অথবা ফেনী নদীর পানি কিংবা দুর্নীতি সবকিছু নিয়েই তারা হাস্যরস করে। ক্ষমতার কেন্দ্রিকরণ হলে যা হয় আরকি সেটাই হচ্ছে । গতকাল এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, জনগনের প্রতি সরকারের নূন্যতম সংবেদনশীলতা নেই। তাই এমনটা ঘটছে। তিনি বলেন, মধ্যবিত্ত বা নিম্নবিত্ত মানুষদের জন্য পেঁয়াজ খুব গুরুত্বপূর্ণ। এমন অনেক মানুষ আছে যাদের ভাতের সঙ্গে খাওয়ার আর কিছু থাকে না। তাদের শুধু পেঁয়াজ মরিচ দিয়েই ভাত থেতে হয়। তাদের জন্য পেঁয়াজটা খুব গুরুত্বপূর্ণ। পেঁয়াজ কেনা নিয়ে ভাবতে হয় যারা মধ্যবিত্ত যারা নিম্নবিত্ত তাদের। যারা পেঁয়াজের মূল্য বৃদ্ধির জন্য দায়ী তারা সরকারের কাছের লোকজন এজন্য এ সমস্যা সমাধানের তাদের কোন আগ্রহ নেই। ইতিমধ্যে যারা টাকা বানানোর তারা টাকা বানিয়ে ফেলেছে। সরকার জানে কারা এ সমস্ত করছে। কী ধরনের দুর্নীতির কারণে এসব হচ্ছে এটাও তাদের জানা। এবং তারা সেটার পৃষ্ঠপোষক একারণে তারা এটার সমাধান করেনা। যারা পেঁয়াজ সিন্ডিকেট করে টাকা বানাচ্ছে তারা যেহেতু ক্ষমতাবানদের ঘনিষ্ঠ সেহেতু তাদের রক্ষা করেই অভিযান চলে। পেঁয়াজ নিয়ে মানুষের অসন্তোষ সৃষ্টি হচ্ছে। অর্থনৈতিক রাজনৈতিক অসন্তোষগুলোতো আলাদা কিছু নয়। মানুষের মধ্যে বহু ধরনের অসন্তোষ জমা আছে। কারো ওপর ভরসা করতে পারছেনা বলে মানুষ অসন্তোষ নিয়ে ধুঁকে ধুঁকে মরছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন